নগরীতে পরিকল্পিত ভবন নির্মাণ নিশ্চিত হোক

  • 45
    Shares

পরিকল্পিত নগরীর জন্য পরিকল্পিত ভবন নির্মাণ নিশ্চিত করাও অপরিহার্য। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দুর্বলতায় রাজধানীসহ বিভিন্ন শহরে অপরিকল্পিতভাবে নির্মিত ভবনের সংখ্যা বাড়ছে। রাজশাহী মহানগরীও এর বাইরে নেই। এই পরিস্থিতি পরিবর্তনে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) উদ্যোগের কথা গতকালের পত্র-পত্রিকায় ফলাও প্রচার পেয়েছে।

চলমান উন্নয়নের গতিধারায় রাজশাহীতে বেশ দ্রুত বাড়ছে বহুতল ভবনের সংখ্যা। অনেক ক্ষেত্রেই নিয়ম-নীতির তোয়াক্কা না করেই ভবন নির্মাণের অভিযোগ রয়েছে। এ ক্ষেত্রে নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) এক শ্রেণির অসাধু কর্মকর্তার দুর্নীতির কথাও নগরবাসীর অজানা নয়। মোটা অংকের টাকার বিনিময়ে নকশা অনুমোদন ও বাস্তবায়নে নয়ছয় করেই ভবন নির্মাণে যেমন ঝুঁকি বাড়ছে তেমনি বাড়ছে অপরিকল্পিত নগরায়ন।

পুকুর ভরাট, রাস্তা দখল, চারপাশে জায়গা না রেখে, নানা কারচুপির মাধ্যমে ভবন নির্মাণে দেখভালে সংশ্লিষ্টদের অবহেলা, দুর্নীতি বন্ধ করতে সমন্বিত উদ্যোগের পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করতে আরডিএ’র পাশাপাশি রাসিকের যুক্ত হওয়ার খবর আশাব্যঞ্জক বলা যায়। ভবন নির্মাণের ক্ষেত্রে আরডিএর নিয়মনীতি মানা হচ্ছে কি-না সেটা নিশ্চিত করতেই রাসিক তদারকির ভূমিকা পালন করতে চায়। এজন্য রাসিকের অনাপত্তিপত্র নেয়া বাধ্যতামূলক করা হচ্ছে।

বিভিন্ন ক্ষেত্রে ভয়াবহ দুর্নীতির কাহিনী এখন আর অজানা বিষয় নয়। সরকারের দুর্নীতি বিরোধী অবস্থানের ফাঁক-ফোকর দিয়েই দুর্নীতি করার ঘটনাও প্রকাশিত হচ্ছে। তাই এক প্রতিষ্ঠানের দুর্নীতি বন্ধে অন্য প্রতিষ্ঠানের ভূমিকা নিয়েও শঙ্কামুক্ত হওয়া কঠিন। এ ক্ষেত্রে রাসিকের দুর্নীতিমুক্ত ভূমিকার নিশ্চয়তাই পরিকল্পিতভাবে ভবন নির্মাণের নিশ্চয়তা দেবে। অন্যথায় গোদের ওপর বিষফোঁড়া হয়ে উঠতে পারে !

তাছাড়া পরিকল্পিত নগরায়নের জন্য রাস্তাঘাট, খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকাণ্ড ও বিনোদনের সুযোগ নিশ্চিত করাও জরুরি। রাস্তাঘাটের উন্নয়নের পাশাপাশি এসব ক্ষেত্রেও পরিকল্পিত পদক্ষেপ দেখতে চায় নগরবাসী।

সোনালী/এমই

শর্টলিংকঃ