নওগাঁ পৌরসভা নির্বাচনের প্রচারণায় পাঁচ মেয়র ৫৭ কাউন্সিলর প্রার্থী

  • 12
    Shares


নওগাঁ ব্যুরো: তৃতীয় ধাপে নওগাঁ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ জানুয়ারি শনিবার। এই নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের প্রচার-প্রচারণায় সরগরম হয়ে উঠেছে গোটা শহর।
পৌরসভা জুড়ে এখন ব্যানার, পোস্টার ও লিফলেট এর সমারোহ।

প্রচণ্ড শীত ও করোনার প্রভাবকে পিছনে ফেলে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীরা চষে বেড়াচ্ছেন ভোটারদের বাড়ি বাড়ি। পাড়া-মহল্লা, চায়ের স্টলে আড্ডাসহ সবখানে এখন নির্বাচনি আলোচনা। পৌরবাসীর মুখে-মুখে নির্বাচনই যেন এখন একমাত্র আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

প্রার্থীরা ভোটারদের সঙ্গে কুশল বিনিময়, উঠান বৈঠক ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষদের সঙ্গে কথা বলছেন। নিজেদের তুলে ধরতে লিফলেট ছাপিয়ে প্রচার করছেন। এছাড়া সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে নিজেদের জানান দিচ্ছেন প্রার্থীরা। নির্বাচনি প্রচারণায় যেন দম ফেলার সময় নেই কোন প্রার্থীর।

নওগাঁ পৌরসভা নির্বাচনে মেয়র পদে মোট পাঁচজন প্রার্থী অংশগ্রহণ করছেন। আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নির্মল কৃষ্ণ সাহা, বিএনপি থেকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন জেলা বিএনপির সাবেক সভাপতি ও বর্তমান পৌরসভার মেয়র নজমুল হক সনি, স্বতন্ত্র প্রার্থী হয়ে নারিকেল গাছ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন নওগাঁ চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল, জাতীয় পাটি থেকে লাঙ্গল প্রতীকে ইফতারুল ইসলাম বকুল, ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে হাত পাখা প্রতীকে লড়ছেন আতিকুর রহমান।

মূল আলোচনার কেন্দ্রবিন্দুতে মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত (নৌকা প্রতীক) প্রার্থী নির্মল কৃষ্ণ সাহা, বিএনপি মনোনীত প্রার্থী (ধানের শীষ প্রতীক) বর্তমান মেয়র নজমুল হক সনি।

১৯৬৩ সালে নওগাঁ পৌরসভা প্রতিষ্ঠিত হয়। ১৯৮৪ সালে এটি প্রথম শ্রেণির পৌরসভার মর্যাদা পায়। ১৯৮৭ সালে মূল শহরের সঙ্গে আরও শতাধিক মহল্লাকে অন্তর্ভুক্ত করা হয়। সর্বশেষ ২০১৫ সালে ৩১ ডিসেম্বর পৌর নির্বাচনে বিএনপি থেকে মনোনয়ন পেয়ে ধানের শীষ প্রতীকে মেয়র নির্বাচিত হন নজমুল হক সনি।

নওগাঁ পৌরসভা সদর উপজেলার প্রাণ কেন্দ্রে ছোট যমুনা নদীর তীরে অবস্থিত। পৌরসভার আয়তন ৩৮.৩৬ বর্গ কিলোমিটার। এই পৌরসভায় মোট ৯টি ওয়ার্ড ও ৩টি সংরক্ষিত ওয়ার্ড। এবারের নির্বাচনে মোট ৪১টি কেন্দ্রে ৩৩২টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পৌরসভার মোট ভোটার সংখ্যা ১ লাখ ১৬ হাজার ২৪০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৭ হাজার ২৩৯ জন এবং নারী ভোটার ৫৯ হাজার ১জন।

জেলা নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান জানান, নওগাঁ পৌরসভা নির্বাচনকে সামনে রেখে সকল প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ইতোমধ্যে প্রস্তুতি প্রায় শেষের দিকে। এবারের নির্বাচনে মেয়র পদে ৫ জন, সাধারণ কাউন্সিলর পদে ৫৭ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ