নওগাঁয় দুই দফা বন্যায় ভেসে গেছে ৪৯ কোটি টাকার মাছ

নওগাঁ প্রতিনিধি: নওগাঁ জেলায় দ্বিতীয় পর্যায়ের বন্যায় ৩২৪ জন পুকুর মালিকের ৪৪৭টি পুকুরের মাছ সম্পূর্ণভাবে ভেসে গেছে। এতে এসব পুকুর মালিকের আর্থিক ক্ষতি হয়েছে ২৩ কোটি ৩ লাখ ৩৭ হাজার টাকা।

প্রথম পর্যায়ের বন্যায় পুকুর ভেসে যাওয়ায় আর্থিক ক্ষতি হয়েছিল ২৫ কোটি ৪৭ লাখ টাকা। দুইবারের বন্যায় এ জেলায় পুকুর/খামার মালিকদের সর্বমোট আর্থিক ক্ষতি হয়েছে ৪৮ কোটি ৫০ লাখ টাকা।

জেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহম্মেদ জানিয়েছেন, দ্বিতীয়বারের বন্যায় নওগাঁ সদর এবং আত্রাই উপজেলার পুকুর মালিকদের পুকুর ভেসে গিয়ে এই ক্ষতি সাধিত হয়েছে।

তিনি জানান, এই পর্যায়ে আত্রাই উপজেলার ১৭১ জন মালিকের ৩০১ হেক্টর জলাবিশিষ্ট মোট ৩৪৭টি পুকুর ভেসে গেছে। এর ফলে ১ হাজার ৪শ’ ৯ মেট্রিক টন মাছ ভেসে গেছে যার আর্থিক মুল্য ২২ কোটি ৩৫ লাখ টাকা।

অপরদিকে নওগাঁ সদর উপজেলার ১৫৩ জন মালিকের ৫০ দশমিক ৪০ হেক্টর জলা বিশিষ্ট মোট ১০০টি পুকুর বন্যার পানিতে ভেসে গেছে। এর ফলে এসব পুকুরের ৪৬ দশমিক ০৪ মেট্রিক টন মাছ ভেসে গেছে যার আর্থিক মুল্য ৬৮ লাখ ৩৭ হাজার টাকা। ভেসে যাওয়া মাছের মধ্যে রয়েছে দেশীয় প্রজাতির রুই, কাতলা, মৃগেল, কালবাউসসহ পাঙ্গাস, পাবদা, ট্যাংরা ইত্যাদি।
জেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহাম্মেদ বলেছেন ইতোমধ্যে ক্ষতিগ্রস্থ পুকুর এবং পুকুর মালিকদের একটি তালিকা তৈরি করে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়েছে।

জেলা পর্যায়ের সমন্বয় কমিটির মাসিক সভায় এসব বিষয়ে আলোচনা হয়েছে। আশা করা হচ্ছে সরকার কর্ত্তৃক এসব ক্ষতিগ্রস্থ পুকুর মালিকদের প্রনোদনা দেয়া হবে।

সোনালী/এমই

শর্টলিংকঃ