দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন

  • 3
    Shares

অনলাইন ডেস্ক: দুর্নীতি দমন কমিশনের (দুদক) নতুন চেয়ারম্যান হিসেবে মঈনউদ্দীন আব্দুল্লাহকে নিয়োগ দিয়েছে সরকার।

বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়েছে।

দুদকের বর্তমান চেয়ারম্যান ইকবাল মাহমুদের স্থলাভিষিক্ত হচ্ছেন মঈনউদ্দীন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, কৃষি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মঈনউদ্দীনকে দুদকের নতুন চেয়ারম্যান নিয়োগ দেয়া হয়েছে। একই সঙ্গে বিটিআরসির সাবেক চেয়ারম্যান জহুরুল হককে দুদকের কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

মঈনউদ্দীন আবদুল্লাহ ৩৫ বছর সিভিল সার্ভিসে কর্মরত ছিলেন। ১৯৮৩ সালে জনপ্রশাসনে যোগ দেন তিনি। ২০১৮ সালের আগস্টে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে অবসর নেন।

তিনি পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের দশম ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। এ ছাড়া গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার হিসেবেও কাজ করেছেন।

১৯৫৯ সালে কুমিল্লায় জন্মগ্রহণকারী মঈনউদ্দীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০১৭ সালে তিনি বাংলাদেশ স্কাউটসের ‘রূপালী ইলিশ’ পদক পান।

দুদকে চেয়ারম্যান-কমিশনার নিয়োগে গত ২৮ জানুয়ারি বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে সভাপতি করে সার্চ কমিটি করে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

কমিটিকে সাচিবিক সহায়তা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। বাছাই কমিটি প্রতিটি শূন্য পদের বিপরীতে দুইজনের নামের তালিকা করে নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে পাঠায়।

দুদকের বর্তমান চেয়ারম্যান ইকবাল মাহমুদ ও কমিশনার এএফএম আমিনুল ইসলামের চাকরির মেয়াদ শেষ হচ্ছে মার্চে। এ কারণে দুজন কমিশনার নিয়োগের লক্ষ্যে এ কমিটি গঠন করা হয়।

সোনালী/আরআর

শর্টলিংকঃ