ট্রাম্পের কাছে ক্ষমা চাওয়ার হিড়িক, পারবেন আর ১০০ জন

  • 3
    Shares

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে থাকার শেষ পূর্ণ কর্মদিবসে মঙ্গলবার প্রায় ১০০ জনকে সাধারণ ক্ষমার প্রস্তুতি নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। এদিনই এ সংক্রান্ত নথিতে সই করবেন তিনি।

তবে ক্ষমার আবেদন জানিয়েছেন অনেকেই। নানাভাবে প্রেসিডেন্টের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন তারা। শেষ মুহূর্তে সাধারণ ক্ষমার তালিকায় নাম ওঠানোর জন্য চেষ্টার কমতি নেই তাদের।

ট্রাম্প প্রশাসনের তিনজন কর্মীর বরাতে এতথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম সিএনএন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ২০ জানুয়ারি শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন; সে হিসেবে এর আগের দিন মঙ্গলবার প্রেসিডেন্ট ট্রাম্পের শেষ পূর্ণ কর্মদিবস।

ট্রাম্প দণ্ডপ্রাপ্ত প্রায় ১০০ জনকে দণ্ড মওকুফ, বিচার থেকে দায়মুক্তি এবং দণ্ড কমানোর আদেশ দেবেন। তিনি বাইডেনের শপথ গ্রহণের দিন দুপুরে শপথ নেওয়ার আগপর্যন্ত সাধারণ ক্ষমাপত্রে সই করতে পারবেন।

সিএনএন জানিয়েছে, কারা কারা এই সাধারণ ক্ষমার আওয়ায় আসবেন সে ব্যাপারে হোয়াউট হাউসে একটি বৈঠক হয় রোববার। এতেই নাম চূড়ান্ত হয়েছে।

প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প এ পর্যন্ত ৯৪ জন সাজাপ্রাপ্ত ব্যক্তিকে মুক্তি দিয়েছেন, কিংবা সাজা কমিয়ে দিয়েছেন।

মনে করা হচ্ছে, রাজনৈতিক সহযোগী, আইনজীবী রুডি জুলিয়ানিসহ অনেককেই আগাম সাধারণ ক্ষমা বা বিচারপ্রক্রিয়া থেকে মুক্তি দিতে নির্দেশনা দিতে পারেন ট্রাম্প।

শেষ মুহূর্তে হোয়াইট হাউসে অবস্থান করা কর্মকর্তা ও এর বাইরে থেকেও নানা মাধ্যমে প্রেসিডেন্টের কাছে সাধারণ ক্ষমার অনুরোধ আসছে। হাজার হাজার ডলারের বিনিময়ে লবিস্ট নিয়োগ করেও এই তালিকায় নাম ঢোকানোর তদবির চলছে।

গত ৩ নভেম্বর নির্বাচনে হেরে যান ডোনাল্ড ট্রাম্প। এর পর থেকেই নিজস্ব লোকজনকে সাধারণ ক্ষমা করতে শুরু করেন তিনি। তবে তার সমর্থকরা ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে সহিংসতায় জড়ালে ট্রাম্পের সাধারণ ক্ষমা ঘোষণা থেমে যায়।

কর্মকর্তাদের ধারণা, শেষ মুহূর্তে ট্রাম্প যাদের ক্ষমা করছেন সেই তালিকায় নাম থাকতে পারে তার বিতর্কিত মিত্র, পরিবারের সদস্য কিংবা ট্রাম্পের নিজেরই।

সোনালী/জেআর

শর্টলিংকঃ