টিকা নিয়েছেন ৩৪ লাখ, পার্শ্বপ্রতিক্রিয়া ৭৮৪ জনের

  • 4
    Shares

অনলাইন ডেস্ক: করোনার প্রতিষেধক হিসেবে দেশে টিকা গ্রহণ করেছেন এ পর‌্যন্ত ৩৪ লাখেরও বেশি মানুষ। এদের মধ্যে টিকা নেয়ার পর শরীরে মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে ৭৮৪ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্তরা বলছেন, টিকা নেয়ার পর কারো শরীরে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি। সামান্য জ্বর, টিকা নেয়ার জায়গা লাল হয়ে যাওয়া, শরীর ব্যাথা করা ছাড়া তেমন প্রতিক্রিয়ার খবর পাননি তারা।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেয়া নিয়মিত তথ্যে জানা গেছে, এ পর্যন্ত দেশে টিকা নিয়েছেন মোট ৩৪ লাখ ৬০ হাজার ১৫৯ জন। টিকাগ্রহণকারীদের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে ৭৮৪ জনের।

এখন পর্যন্ত টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ২২ লাখ ২১ হাজার ২৬৯ জন ও নারী ১২ লাখ ৩৮ হাজার ৮৯০ জন।

গত ৭ ফেব্রুয়ারি থেকে সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত টিকাদান কর্মসূচি চলছে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, বুধবার টিকা নিয়েছেন এক লাখ ১৮ হাজার ৬৫৪ জন। তাদের মধ্যে পুরুষ ৭০ হাজার ৯১৪ জন, আর নারী ৪৭ হাজার ৭৪০ জন। এদের মধ্যে ১১জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। যা গত কয়েকদিনের তুলনায় কম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মোট টিকা গ্রহণকারী ৩৪ লাখ ৬০ হাজার ১৫৯ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১০ লাখ ৬৯ হাজার ৩৯১ জন, তাদের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ২৬৪ জনের। ময়মনসিংহ বিভাগে টিকা নিয়েছেন এক লাখ ৪৬ হাজার ৯৮৫ জন,সেখানে পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ৫০ জনের। চট্টগ্রাম বিভাগে টিকা নিয়েছেন সাত লাখ ৪৮ হাজার ৭৪৯ জন, পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ১৬৬ জনের। রাজশাহী বিভাগে টিকা নিয়েছেন তিন লাখ ৭৭ হাজার ৬৪১ জন, পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ৭৯ জনের। রংপুর বিভাগে টিকা নিয়েছেন তিন লাখ ১৪ হাজার ৭৩৫ জন, পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ৬৬ জনের। খুলনা বিভাগে টিকা নিয়েছেন চার লাখ ৩৫ হাজার ৪৮৫ জন, পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ৯৯ জনের। বরিশাল বিভাগে টিকা নিয়েছেন এক লাখ ৬০ হাজার ৭৭১ জন, পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ২৫ জনের। সিলেট বিভাগে টিকা নিয়েছেন দুই লাখ ছয় হাজার ৪০২ জন। তাদের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে ৩৫ জনের।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ