জাতীয় দুর্যোগ প্রস’তি দিবস উপলৰে র‌্যালি ও আলোচনা

সোনালী ডেস্ক: রাজশাহীসহ বিভিন্ন জেলা উপজেলায় জাতীয় দুর্যোগ প্রস’তি দিবস উপলৰে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে ও দুর্যোগ ব্যবস’াপনা অধিদপ্তরের সহযোগিতায় এ কর্মসূচি পালিত হয়।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিৰা ও আইসিটি) কামর্বজ্জামান, রাজশাহী পলিটেকনিট ইন্সটিটিউট’র অধ্যৰ প্রকৌশলী ফরিদ উদ্দিন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সামছুল হক, সিভিল সার্জন এনামুল হক, জেলা তথ্য উপ-পরিচালক নাফিয়ানা নাসরিন, রাজশাহী ফায়ার সার্ভিস এর সহকারী পরিচালক আব্দুর রশিদ, এসওএসএ’র পরিচালক বদর্বল হায়দার। উপসি’ত ছিলেন নগর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী সালাউদ্দিন আল ওদুদ, গোদাগাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু বাশিরসহ জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।
এদিকে পবায় জাতীয় দুর্যোগ প্রস’তি দিবস উপলৰে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন ও প্রকল্প বাসন্তবায়ন অফিসের উদ্যোগে এ কর্মসুচি পালিত হয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শাহাদাত হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম, শিৰা অফিসার মোখলেছুর রহমান, অধ্যৰ আফছার আলী। উপসি’ত ছিলেন ফায়ার সার্ভিসের কর্মীসহ বিভিন্ন শিৰা প্রতিষ্ঠানের শিৰক ও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ।
চারঘাট প্রতিনিধি জানান, দুর্যোগ ঝুঁকিহ্রাসে পূর্ব প্রস’তি টেকসই উন্নয়নে আনবে গতি এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গতকাল মঙ্গলবার চারঘাট উপজেলায় জাতীয় দুর্যোগ প্রস’তি দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন আয়োজনে দিবসটি উপলৰে পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি শেষে চারঘাট পাইলট উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নিবার্হী কর্মকর্তা সৈয়দা সামিরা এর সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এস,এম শামীম আহম্মেদ। এসময় উপসি’ত ছিলেন উপজেলা মাধ্যমিক কর্মকর্তা জয়নাল আবেদীন, উপজেলা জনস্বাস’্য প্রকৌশলী কে এম নাসির উদ্দিন, উপজেলা সহকারী উপ-প্রকৌশলী খলিলুর রহমান, একাডেমিক সুপারভাইজার মহিদুল ইসলাম, চারঘাট ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক, চারঘাট পাইলট উচ্চ বিদ্যালয় প্রধান শিৰক সিরাজুল ইসলামসহ বিভিন্ন শিৰা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রী, সরকারী কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ।
গোদাগাড়ী প্রতিনিধি জানান, গোদাগাড়ীতে দুর্যোগ প্রস্ততি দিবস পালিত হয়েছে। উপজেলার আই হাই উচ্চ বিদ্যালয় মাঠে র‌্যালি আলোচনা সভা ও মহড়া আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুর ইসলাম সরকারের সভাপতিত্বে দিবসে প্রধান অতিথি ছিলেন গোদাগাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি, মৎস্য কর্মকর্তা শামসুল করিম, কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আবু বাশির, শিৰা কর্মকর্তা মমতাজ বেগম, গোদাগাড়ী ইউপি চেয়ারম্যান র্বহল আমিন, ফায়ার সার্ভিস স্টেশন কর্মকর্তা আতাউর রহমান প্রমুখ। সার্ভিসের সদস্যরা অগ্নি নিবারণ, ভূমিকম্প মোকাবেলার মহড়া পরিদর্শন করে।
নওগাঁ প্রতিনিধি জানান, নওগাঁয় জাতীয় দুর্যোগ প্রস’তি দিবস পালিত হয়েছে। এ উপলৰে র‌্যালি, আলোচনা সভা এবং দুর্যোগ প্রতিরোধে বিভিন্ন মহড়া অনুষ্ঠিত হয়। জিলা স্কুল থেকে একটি র‌্যালি বের করা হয়। জেলা প্রশাসক হার্বন-অর-রশীদ প্রধান অতিথি হিসেবে র‌্যালির উদ্বোধন করে এতে নেতৃত্ব দেন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উত্তম কুমার রায় এর সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার ফারজানা হোসেন, সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুলৱাহ আল মামুন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এ কে এম আব্দুল মান্নান এবং কায়েস উদ্দিন। পরে কে ডি উচ্চ বিদ্যালয় মাঠে বিভিন্ন প্রাকৃতিক ও সামাজিক দুর্যোগ মোকাবেলায় নানা প্রস’তিমূলক এবং করণীয় সম্পর্কিত মহড়া প্রদর্শন করেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কর্মীরা।
মান্দা (নওগাঁ) প্রতিনিধি জানান, মান্দায় জাতীয় দুর্যোগ প্রস’তি দিবস পালন করা হয়েছে। এ উপলৰে পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদৰিণ করে। পরে পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা চেয়ারম্যান সরদার জসিম উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন ইউএনও আব্দুল হালিম, উপজেলা কৃষি কর্মকর্তা রাকিবুল হাসান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান, শিৰা কর্মকর্তা মোখলেছুর রহমান প্রমুখ। শেষে মান্দা ফায়ার স্টেশনের উদ্যোগে অগ্নি নির্বাপন মহড়া অনুষ্ঠিত হয়। পরে চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ী শিৰার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।
ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর ধামইরহাটে দুর্যোগ ব্যবস’াপনা অধিদপ্তরের উদ্যোগে জাতীয় দুর্যোগ প্রস’তি দিবস পালিত হয়েছে। একটি র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে উপজেলা অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. আজাহার আলী। সভায় সাবেক উপজেলা চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি দেলদার হোসেন, উপজেলা আ’লীগের সম্পাদক অধ্যৰ শহীদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান চেয়ারম্যান মো. সোহেল রানা, উপজেলা নির্বাচন অফিসার সাজ্জাদ হোসেন প্রমুখ উপসি’ত ছিলেন।
রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি জানান, রাণীনগরে জাতীয় দুর্যোগ প্রস্ততি দিবস উদযাপন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। শেষে উপজেলা পরিষদ সভাকৰে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আল মামুনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, রাণীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল, ভাইস চেয়ারম্যান জারজিস হাসান মিঠু, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রউফ দুলু, সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন প্রাং, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান, রাণীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জহুর্বল হক প্রমূখ।
নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর নিয়ামতপুরেও জাতীয় দূর্যোগ প্রস’তি দিবস পালিত হয়েছে। দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচী পালন করে উপজেলা প্রশাসন। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা ও দুর্যোগ মোকাবিলার বিভিন্ন কলাকৌশল সম্পর্কে ফায়ার সার্ভিস ইউনিটের ডিসপেৱ। র‌্যালিটি নিয়ামতপুর সরকারি মডেল বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে এসে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা চেয়ারম্যান ফরিদ আহাম্মদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়া মারীয়া পেরেরা। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান আইয়ুব হোসেন ও মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম। আলোচনা সভায় স্বাগত বক্তৃতা করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তরিকুল ইসলাম। আলোচনা সভা শেষে হাইস্কুল মাঠে নিয়ামতপুর ফায়ার সার্ভিস ইউনিটের একটি দল দুর্যোগ মোকাবিলায় করণীয় বিষয়ে বিভিন্ন কলাকৌশল সম্পর্কে বিভিন্ন ডিসপেৱ প্রদর্শণ করে।
চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো জানান, ভূমিকম্প ও অগ্নিকা- নির্বাপন মহড়ার মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় দুর্যোগ প্রস’তি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়ের সহযোগিতায় র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বের হয়ে শহরের গুর্বত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে নবাবগঞ্জ সরকারি কলেজে গিয়ে শেষ হয়। র‌্যালির নেতৃত্ব দেন জেলা প্রশাসক এ জেড এম নূর্বল হক। পরে, নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে ভূমিকম্প ও অগ্নিকা- নির্বাপন মহড়া অনুষ্ঠিত হয়। শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যৰ প্রফেসর ড. শঙ্কর কুমার কুন্ডু, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলমগীর হোসেন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা হাসানুজ্জামান ফৌজদার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চাঁপাইনবাবগঞ্জের সহকারি পরিচালক সাবের আলী, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ আলম প্রমুখ।
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় দুর্যোগ প্রস’তি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলৰে একটি র‌্যালি উপজেলা চত্বর থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদৰিণ করে একই স’ানে গিয়ে শেষ হয়। এ সময় উপসি’ত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান, উপজেলা পরিষদের চোয়ারম্যান হুমায়ুন রেজা, রহনপুর পৌর মেয়র তারিক আহমদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বর্বন কুমার পাল, উপজেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস’াপনা বিভাগের প্রকৌশলী হাবিবুর রহমান, রহনপুর ফায়ার সার্ভিসের ভারঃ স্টেশন অফিসার মাহবুব আলম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, রহনপুর তদন্ত কেন্দ্রের এসআই সোহরাব আলী, সিনিয়র ফায়ারম্যান রেজাউল করিমসহ বিভিন্ন শিৰা প্রতিষ্ঠানের শিৰার্থীরা। পরে সিনিয়র ফায়ারম্যান রেজাউল করিমের পরিচালনায় ভূমিকম্প, অগ্নিকান্ড, করোনা ভাইরাস বিষয়ক সচেতনতা বৃদ্ধির মহড়া অনুষ্ঠিত হয়।

শর্টলিংকঃ