- সোনালী সংবাদ - https://sonalisangbad.com -

চোখের মেকআপ তোলার সহজ কৌশল

অনলাইন ডেস্ক: বেশিরভাগ সময় আমরা পার্টি থেকে ফেরার পর ক্লান্ত হয়ে পড়ি। আলসেমিতে মেকাপ উঠাতে ইচ্ছে করে না, তবে মেকআপ না উঠালে বুঝতেই পারছেন ত্বকের কি নাজেহাল অবস্থা হবে! মুখের মেকআপ তোলার জন্য মেকআপ রিমুভার ব্যবহার করেন। বিশেষ করে চোখের মেকআপের ক্ষেত্রে আমাদের খুবই সর্তক হওয়া উচিত, কেননা চোখ খুব স্পর্শকাতর একটি অঙ্গ। আজকে জেনে নিন ঝটপট করে চোখের মেকআপ তোলার সহজ কিছু কৌশল।

বেবি শ্যাম্পু

শিশুদের কমল ত্বকের জন্য বেবি শ্যাম্পু ব্যবহার করা হয়। এতে নেই কোনো পার্শ্বপ্রতিক্রিয়া। তাই চোখের মেকআপ তোলার জন্য বেশ উপকারী বেবি শ্যাম্পু। তাই আইলাইনার, মাশকারা ও চোখের ভারি মেকআপ বেবি শ্যাম্পু দিয়ে সহজে তুলে ফেলুন।

যেভাবে ব্যবহার করবেন প্রথমে তুলা ছোট গোল গোল করে পানিতে হালকা ভিজিয়ে নিন। এবার চোখের চারপাশ ভেজা তুলা দিয়ে ভিজিয়ে নিন। অল্প পরিমাণে বেবি শ্যাম্পু হাতে নিয়ে চোখের চারপাশে ঘষুন। পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজার

যদি আপনার সময় বাঁচাতে চান তাহলে ব্যবহার করতে পারেন ময়েশ্চারাইজার। খুব দ্রুত চোখের মেকআপ তোলার জন্য ময়েশ্চারাইজিং ক্রিম অথবা লোশন মেখে নিন। দেখুন কয়েক সেকেন্ডে চোখের মেকআপ পরিষ্কার করে দেবে।

যেভাবে ব্যবহার করবেন ক্রিম লাগাতে হবে চোখ বন্ধ করে। নইলে চোখ জ্বালাতন করতে পারে। ময়েশ্চারাইজার ব্যবহারের পর পরিষ্কার ও শুকনো কাপড় অথবা টিস্যু দিয়ে মুছে ফেলুন।

মিশ্রণ তৈরি করুন তেল দিয়ে

ঘরোয়া উপায়ে মেকআপ রিমুভার নিজেই তৈরি করে নিতে পারেন। রয়েছে নানান ধরনের তেল যেমন: অলিভ অয়েল, নারিকেল তেল। এগুলো দিয়ে সহজে আই মেকআপ তুলতে পারেন।

যেভাবে ব্যবহার করবেন প্রথমে তুলা ছোট গোল গোল করে রিমুভার নিয়ে আলতো করে চোখ বন্ধ করে মুছে ফেলুন। এরপর পানি দিয়ে ধুয়ে নিন।

পেট্রোলিয়াম/ভ্যাসলিন

পেট্রোলিয়াম জেলি ভ্যাসলিন বা অন্য কোনো পেট্রোলিয়াম জেলি চোখের মেকআপ তোলার জন্য ব্যবহার করতে পারেন। এটি অবশ্য সবার ঘরেই থাকে।

যেভাবে ব্যবহার করবেন প্রথমে তুলা ছোট গোল গোল করে ভ্যাসলিন নিয়ে আলতো করে চোখ বন্ধ চারপাশে ঘষুন। এখন পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বেবি ওয়াইপার

বাজারে পাওয়া যায় নানা ধরনের বেবি ওয়াইপার। এগুলো বেশ কার্যকর চোখের মেকআপ ওঠাতে। কেননা শিশুর স্পর্শকাতর ত্বকের জন্যই এসব টিস্যু তৈরি করা হয়। তাই চোখের মেকাপ তোলাতেও এটি কাজে দেয়।

বিশেষ ত্বকের জন্য যত্ন যাদের ত্বক বেশি স্পর্শকাতর, তাদের জন্য যেকোন চোখের মেকআপ রিমুভার ব্যবহার না করাই ভালো। এখন বাজারে খুব ভালো মানের দামি মেকআপ রিমুভার রয়েছে, দামের দিকে না তাকিয়ে তা কিনে ফেলুন। কেননা চোখের ক্ষেত্রে প্রয়োজন ভালো মানের পণ্য, তা না হলে চোখের ক্ষতি হতে পারে।

সোনালী/জেআর