চিকিৎসক-রোগীদের নিরাপত্তায় উপকরণ সরবরাহের নির্দেশ

সোনালী ডেস্ক: করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে হাসপাতালের চিকিৎসক, রোগী ও নার্সসহ সংশ্লিষ্টদের নিরাপত্তায় প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ ও সরবরাহের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে করোনায় প্রতিরোধে কী কী উপকরণের প্রয়োজন রয়েছে তা নির্ধারণ করতে কমিটি গঠন এবং ওই কমিটি ৪৮ ঘণ্টার মধ্যে একটি তালিকা প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন আদালত।
পাশাপাশি কমিটিতে, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক, আইইডিসিআর-এর পরিচালক এবং সেন্ট্রাল মেডিসিন স্টোরের পরিচালককে সদস্য হতে নির্দেশ দিয়েছেন আদালত। এ ছাড়া কমিটির সুপারিশকৃত তালিকা বাস্তবায়নে অর্থ মন্ত্রণালয় অর্থ বরাদ্দ দিতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল রোববার বিচারপতি আশারাফুল কামাল ও বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। এর আগে করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে হাসপাতালের চিকিৎসক, রোগী ও নার্সসহ সংশ্লিষ্টদের নিরাপত্তায় প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ ও সরবরাহের নির্দেশনা চেয়ে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদের পক্ষে আইনজীবী এখলাছ উদ্দিন ভুইয়াসহ তিন আইনজীবী এ রিট দায়ের করেছিলেন।

শর্টলিংকঃ