চাকরি স’ায়ীকরণের দাবিতে মাস্টারোল কর্মচারীদের আন্দোলন অব্যাহত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: চাকরি স’ায়ীকরণের দাবিতে অবস’ান কর্মসূচি ও মৌন মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কর্মরত মাস্টাররোলে কর্মরত শ্রমিকরা। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ বুদ্ধিজীবী চত্বরের সামনে থেকে মাস্টাররোল কর্মচারীরা ঐক্য পরিষদ ব্যানারে মৌন র‌্যালি বের করা হয়।
র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সড়ক প্রদৰিণ করে প্রশাসন ভবনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে গিয়ে অবস’ান নেয়। কর্মচারীদের দাবি, তাদের জন্য অর্থ বরাদ্দ হয়ে থাকলেও বিমাতাসূলভ আচরণ করছে প্রশাসন। রাজনৈতিক প্রভাব, তদবিরের কারণে এবং প্রশাসনের সদিচ্ছার অভাবে বিশ্ববিদ্যালয়ে দুই যুগের বেশি সময় ধরে কর্মরত প্রায় ২৮০ জন মাস্টাররোল কর্মচারির চাকরি স’ায়ী হচ্ছে না।
অবস’ান কর্মসূচিতে বাধা দেয়া অভিযোগ করেছেন আন্দোলনকারীরা। তারা বলেন, পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল মঙ্গলবার মৌন মিছিল ও অবস’ান কর্মসূচি ছিলো। তারই অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের প্রধান ফটকের সামনে অবস’ান নিয়ে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছিলাম। এসময় প্রক্টর এসে কর্মসূচিতে বাধা দেন।
তবে অভিযোগ অস্বীকার করে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, অভিযোগটি সত্য নয়। আমি তাদেরকে অনুরোধ করেছিলাম যে প্রশাসন ভবনের সামনে অবস’ান না নিয়ে যেন তারা অন্য কোনো জায়গাতে অবস’ান নেন।
প্রসঙ্গত, চাকরি স’ায়ীকরণের দাবিতে গত ২৬ জানুয়ারি থেকে মাস্টাররোল কর্মচারী ঐক্য পরিষদ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।

শর্টলিংকঃ