চাঁপাইয়ের বধ্যভূমিতে নির্মাণ হচ্ছে স্মৃতিস্তম্ভ


চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো: মহান মুক্তিযুদ্ধে নিহত শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা ও নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরতে বধ্যভূমিতে নির্মিত হচ্ছে স্মৃতিস্তম্ভ।

চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের হাসপাতাল ঘাট সংলগ্ন এলাকায় মহানন্দা নদীর তীরে মহান মুক্তিযুদ্ধে নিহত নাম না জানা শতশত শহিদের বধ্যভূমিতে স্বাধীনতার দীর্ঘদিন পর তাদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা ও আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরতে চাঁপাইনবাবগঞ্জের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম ডা. আ.আ.ম. মেসবাহুল হক (বাচ্চু) এর সুযোগ্য কন্যা সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসির সহায়তায় প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল হতে প্রাপ্ত এ স্মৃতিস্তম্ভটি নির্মিত হচ্ছে ।

ফেরদৌসী ইসলাম জেসি এমপি বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তান যারা দেশের স্বাধীনতার জন্য যুদ্ধ করতে গিয়ে পাক-হানাদার ও এদেশীয় রাজাকার আলবদরদের হাতে ৭১’ সালে শহিদ হয়েছিলেন, তাদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানাতে এবং নতুন প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরতে এ বধ্যভূমিতে স্মৃতিসৌধ নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। স্বাধীনতার ৪৯ বছরেও কেন করা হয়নি এ প্রসঙ্গে তিনি বলেন এ বিতর্কে যেতে চাই না।

আজ স্বাধীনতার স্বপক্ষের যে দলের নেতৃত্বে মুক্তিযুদ্ধ করে স্বাধীনতা ছিনিয়ে এনেছে সেই বাংলাদেশ আওয়ামী লীগ, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রাষ্ট্রীয় ক্ষমতায় এবং সেই সংসদের একজন সদস্য, মরহুম পিতা মহান মুক্তিযুদ্ধের একজন অন্যতম সংগঠক ছিলেন। সেই অনুভূতি থেকেই দেশের শ্রেষ্ঠ সন্তানদের সম্মান, শ্রদ্ধা ও বর্তমান প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের ইতিহাসকে অম্লান করে রাখতে প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল হতে প্রাপ্ত অর্থে নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামী ১৪ ই ডিসেম্বর বিজয়ের মাসে এটি উদ্বোধন করা হবে।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ