চলতি মাসেই ৪০তম বিসিএসের ফল

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের কারণে পিএসসির কার্যক্রম শিথিল ছিল বেশ কিছুদিন। যে কারণে ফলাফল প্রকাশে লাগছে লম্বা সময়। তবে প্রিলিমিনারিতে উত্তীর্ণদের অপেক্ষার প্রহর শেষ হচ্ছে। চলতি ডিসেম্বরে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

পিএসসি সংশ্লিষ্ট একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

পিএসসি সূত্র জানায়, ৪০তম বিসিএসের ফলাফলের বিষয়টি চূড়ান্ত করে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের তালিকা প্রকাশ করা হবে। চলতি মাসের প্রথম দু’সপ্তাহে সভা অনুষ্ঠিত হবে। সভায় ঠিক করা হবে মৌখিক পরীক্ষার দিনক্ষণ। এই ফলাফলের জন্য অনেক দিন ধরেই অপেক্ষা করছেন প্রায় ২০ হাজার প্রার্থী।

গত বছরের মে মাসে ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় আবেদন করেছিলেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। তাদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। ২০১৮ সালের আগস্টে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেয়া হবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, কর এ ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়া হবে। মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেয়া হবে। তবে এই সংখ্যা আরো বাড়তে পারে।

পিএসসি সূত্র জানায়, একজন পরীক্ষক খাতা মূল্যায়ন করার পর তার মূল্যায়ন সঠিক হয়েছে কি না, সেটি যাচাইয়ের জন্য ওই খাতা দ্বিতীয় ধাপে একজন নিরীক্ষক পুনরায় পরীক্ষা করেন। পুনর্নিরীক্ষণ করার সময় নিরীক্ষক দেখেন, যেখানে যেমন নম্বর দেয়ার কথা ছিল, তা দেয়া হয়েছে কি না আবার নম্বর যোগ করতে কোথাও ভুল হয়েছে কি না। এই প্রক্রিয়া শেষ হলে তবেই ফলাফল চূড়ান্ত করা হয়।

সোনালী/এমই

শর্টলিংকঃ