চবিতে সরাসরি ভর্তি পরীক্ষা, রাবির সিদ্ধান্ত মঙ্গলবার

অনলাইন ডেস্ক: মহামারি করোনার প্রাদুর্ভাব না কমলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সরাসরি ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় রবিবার বিকালে এই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন মোহাম্মদ নাসিম হাসান ঢাকা টাইমসকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘শিক্ষার্থীরা সরাসরি এসে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এবারও ১০০ নম্বরের নৈমিত্তিক প্রশ্নের ভর্তি পরীক্ষা হবে।

বাকি ২০ নম্বর কীভাবে যুক্ত হবে, পরীক্ষা কতদিনে হবে এবং কোথায় হবে সে ব্যাপারে ভর্তি পরীক্ষা কমিটির সভায় সিদ্ধান্ত হবে। সভায় সব অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানরা উপস্থিত থাকবেন।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ও ধরন সম্পর্কে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বিশ্ববিদ্যালয়ে প্রশাসন। তবে আগামী ২৭ অক্টোবর অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ নিয়ে সিদ্ধান্ত হতে পারে বলে জানাচ্ছেন সংশ্লিষ্টরা।

রবিবার বিশ্ববিদ্যালয়ের সমাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফখরুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, ‘এখনো কোনো আলোচনা হয়নি। তবে আগামী ২৭ তারিখে বিশ্ববিদ্যালয়ের একটি একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হবে।’

ডিন বলেন, ‘ সেখানে আলোচনার মাধ্যমে যে সিদ্ধান্ত হবে তার আলোকেই ভর্তি পরীক্ষার পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।’ এছাড়াও সেখানে তারিখ ও প্রক্রিয়া সম্পর্কে আলোচনা হবে বলে জানান তিনি।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় সরাসরি ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সোনালী/আরআর

শর্টলিংকঃ