খুতবায় স্বাস্থ্য নির্দেশনা মানার পরামর্শ

সোনালী ডেস্ক: ছোট সুরা পড়ে দ্রæত সময়ে জুমার নামাজ শেষ করা হয়েছে বায়তুল মোকাররমে। ক্রবার জুমার নামাজের খুতবায় মুসল্লিদের স্বাস্থ্য নির্দেশনা মেনে চলার আহŸান জানানো হয়। এ ছাড়া দেশের মানুষের সুরক্ষার জন্য মোনাজাত করা হয়। বায়তুল মোকাররমে জুমার নামাজের ইমামতি করেন পেশ ইমাম মুফতি মোহাম্মদ এহসানুল হক।
তিনি জুমার খুতবায় মুসল্লিদের সরকারের ঘোষিত স্বাস্থ্য নির্দেশনা মেনে চলতে পরামর্শ দেন। তিনি বলেন, সংক্রমণ এড়াতে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। বেশি বেশি ইবাদত-বন্দেগি করুন। আল্লাহর দরবারে প্রার্থনা করতে হবে। এছাড়া মুফতি মোহাম্মদ এহসানুল হক গণজমায়েত এড়িয়ে চলার পরামর্শ দেন। নামাজ শেষে মোনাজাতে দেশ, জাতি ও বিশ্ববাসীকে হেফাজত রাখার জন্য দোয়া করা হয়। করোনা থেকে মুক্তির জন্য আল্লাহর কাছে প্রার্থনার পাশাপাশি আক্রান্তরা যেন দ্রæত সুস্থ হয়ে ওঠেন সেই দোয়া করা হয়। যারা মারা যাচ্ছেন তাদের শহীদের মর্যাদা লাভের জন্য দোয়া করা হয়। দেশ, জাতি ও বিশ্ববাসীকে হেফাজত করে মহামারি থেকে সুরক্ষার জন্যও দোয়া করা হয়। অন্যান্য সময়ের তুলনায় আজ (গতকাল শুক্রবার) মসজিদে কম মুসল্লি দেখা গেছে। যারা এসেছেন তাদের মধ্যে অনেক মুসল্লিকে মাস্ক পরে মসজিদে প্রবেশ করতে দেখা গেছে। এর আগে সকালে বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশন করোনা সংক্রমণ এড়াতে মুসল্লিদের বাসা থেকে ওযু করে ও সুন্নত নামাজ পড়ে ফরজ জুমার নামাজ মসজিদে পড়তে আসার আহŸান জানায়।
সংস্থাটির মহাপরিচালক আনিস মাহমুদ বলেন, বিশ্বের বিভিন্ন দেশে করোনা মহামারি আকার ধারণ করায় করোনা সংক্রমণ এড়াতে সরকারের পক্ষ থেকেও সব ধরনের জনসমাগম পরিহার করাসহ বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া যারা বিদেশ ফেরত ব্যক্তি, জ¦র-হাঁচি-কাশিতে আক্রান্ত ও অসুস্থ ব্যক্তিদের মসজিদে বা জনসমাগমে যাওয়া থেকে বিরত থাকতে পুনরায় অনুরোধ করা হল।

শর্টলিংকঃ