ক্যানসারে আক্রান্ত ‘নারী’ ৩০ বছর পর জানলেন তিনি পুরুষ!

অনলাইন ডেস্ক: জন্মের পর থেকে নিজেকে নারী বলে জেনে আসা এক পুরুষ সম্প্রতি নিজের আসল লিঙ্গ পরিচয় জানতে পেরেছেন। কলকাতার এক হাসপাতালে সম্প্রতি এই ঘটনা ঘটে।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, শুধু ওই রোগী নন, সন্দেহ হওয়ায় তার ২৮ বছর বয়সী ‘বোনের’ও জিন পরীক্ষা করেন চিকিৎসকেরা। দেখা গেছে, তিনিও পুরুষ!

চিকিৎসকেরা জানিয়েছেন, গত এপ্রিল মাস নাগাদ নিউ গড়িয়ার নেতাজি সুভাষচন্দ্র বসু ক্যানসার হাসপাতালে বীরভূমের এক রোগী আসেন। বিবাহিতা এবং যথেষ্ট সুদর্শনা। তার তলপেটে অসহ্য যন্ত্রণা হচ্ছিল বেশ কিছু দিন ধরে। হাসপাতালের সার্জিক্যাল অঙ্কোলজিস্ট সৌমেন দাস এবং ক্লিনিক্যাল অঙ্কোলজিস্ট অনুপম দত্ত তাকে পরীক্ষা করেন।

দেখতে তিনি পুরোপুরি মেয়েদের মতোই। তার বিয়ে হয়েছে ৯ বছর আগে। তবে জন্ম থেকে জরায়ু ও ডিম্বাশয় ছিল না। পিরিয়ড হয়নি।

সিটি স্ক্যানে তার তলপেটে ১৫ সেন্টিমিটার/২০ সেন্টিমিটারের একটি টিউমার পাওয়া যায়।

সৌমেনের কথায়, ‘পরীক্ষা করে দেখা যায়, তার যোনি রয়েছে ঠিকই, কিন্তু সেটি ব্লাইন্ড এন্ডেড, অর্থাৎ শুরু হয়েই শেষ হয়ে গেছে। আমাদের তখন সন্দেহ হয়। রোগীর কেরিওটাইপিং অর্থাৎ ক্রোমোজোম পরীক্ষা করা হয়। তাতে দেখা যায়, তার শরীরের কম্বিনেশন হল XY ক্রোমোজোম, যা পুরুষদের থাকে।’

চিকিৎসকেরা আরও জানান, ওই রোগীর তলপেটের টিউমারটি পরীক্ষা করে দেখা যায়, সেটি আসলে অণ্ডকোষ। যা শরীরের বাইরের বদলে তার শরীরের ভেতরে রয়েছে। পরে বায়োপ্সি করে টিউমারে ক্যানসার মেলে।

সোনালী/এমই

শর্টলিংকঃ