করোনা মোকাবিলায় সতর্ক রামেক হাসপাতাল

স্টাফ রিপোর্টার: করোনাভাইরাস মোকাবিলায় সতর্ক অবস্থায় রয়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। উত্তরবঙ্গের বৃহৎ এই হাসপাতালটিতে চিকিৎসকদের জন্য ইতোমধ্যেই চীন থেকে ভাইরাস প্রতিরোধী পোশাক (পিপিই) আনা হয়েছে। করোনা শনাক্তের জন্য কিট আনার প্রক্রিয়াও চলছে। খুব দ্রæত সময়ের মধ্যে প্রয়োজনীয় কিট আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ও রামেক হাসপাতাল পরিচালনা পর্ষদের সভাপতি ফজলে হোসেন বাদশা বলেন, চিকিৎসার ব্যাপারে আমাদের যতটুকু উদ্যোগী হওয়া প্রয়োজন আমরা হচ্ছি। এখন সাধারণ মানুষকেও সচেতন হতে হবে। তাহলে করোনা প্রতিরোধ করা সম্ভব হবে।
রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, এরই মধ্যে তারা চিকিৎসক-নার্সদের জন্য প্রতিরক্ষামূলক পিপিই পোশাক পেয়েছেন। আরও পিপিই ঢাকা থেকে আনা হচ্ছে। করোনা মোকাবিলায় তারা সতর্ক রয়েছেন। যারা জ¦র-সর্দি-কাশি নিয়ে হাসপাতালে আসছেন তাদের আলাদা দুটি ওয়ার্ডে নিয়ে পর্যবেক্ষণ করা হচ্ছে। সেখানকার চিকিৎসক এবং নার্সরা পিপিই পরছেন। তবে কারও করোনা শনাক্ত হলে সেখানে চিকিৎসা করা হবে না।
তিনি জানান, করোনা আক্রান্ত রোগীর জন্য রাজশাহী সংক্রমণ ব্যাধি (আইডি) হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে। সেখানে তাদের আইসোলেশনে নেয়া হবে। এ পর্যন্ত রাজশাহীতে করোনা আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি। আইডি হাসপাতালেও কেউ নেই। তবে রামেক হাসপাতালের একজন নার্সকে সন্দেহ করা হচ্ছিল। তাকে শনিবার আইডি হাসপাতালে পাঠানো হয়। সেখান থেকে তিনি হোম কোয়ারেন্টাইনে গেছেন। তার নমুনা পরীক্ষার জন্য আইইডিসিআরকে জানানো হয়েছে।
এদিকে, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য জানান, গতকাল শনিবার রাজশাহী বিভাগে মোট ৬২১ জন হোম কোয়ারেন্টাইনে ছিলেন। আগের দিন শুক্রবার ছিলেন ৬২১ জন। গতকাল রাজশাহী জেলায় ২২, পাবনায় ৪৪, জয়পুরহাটে ৬, নওগাঁয় ৩৫, চাঁপাইনবাবগঞ্জে ২, সিরাজগঞ্জে ১৯, বগুড়ায় ৮০ এবং নাটোরে ১৮ জন হোম কোয়ারেন্টাইনে ছিলেন। তবে এ পর্যন্ত রাজশাহীতে কোনো করোনা রোগী শনাক্ত হয়নি বলেও জানান তিনি।
ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য জানান, করোনা মোকাবিলায় তারা প্রস্তুতি নিয়েছেন। তবে মানুষের সতর্কতার কোনো বিকল্প নেই। তিনি জানান, রাজশাহীতে করোনা রোগি শনাক্ত হলে আইডি হাসপাতালে চিকিৎসা দেয়া হবে। এছাড়া প্রয়োজন পড়লে রাজশাহী শহরের তিনটি স্টেডিয়ামকে আইসোলেশন কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে।

শর্টলিংকঃ