করোনা পরিসি’তি নিয়ে বিএনপি বিদ্বেষমূলক কথা বলছে: তথ্যমন্ত্রী

এফএনএস: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সৃষ্ট পরিসি’তি নিয়ে বিএনপি বিদ্বেষমূলক কথাবার্তা বলছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল রোববার তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক বিষয়াবলী নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।
তথ্যমন্ত্রী বলেন, দেশের এই পরিসি’তিতে কারো রাজনীতি করা উচিত নয়। কিন’ বিএনপি করোনা পরিসি’তি নিয়ে নানা ধরনের বিদ্বেষমূলক কথাবার্তা বলছে, রাজনীতি করছে। তিনি বলেন, এখন সকল রাজনৈতিক দলের উচিত দল-মত নির্বিশেষে করোনা পরিসি’তি মোকাবেলায় এগিয়ে আসা। করোনা পরিসি’তি মোকাবিলা করার ক্ষেত্রে সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় আমরা সফল হবো- এমন আশাবাদ ব্যক্ত করে তথ্যমন্ত্রী বলেন, ‘দেশ-জাতি সমগ্র পৃথিবী যখন এমন মহাদুর্যোগের মধ্য দিয়ে যাচ্ছে, ক্রান্তিকাল অতিক্রম করছে তখন আমরা দেখলাম কিছু দায়িত্বহীন ও বিদ্বেষমূলক কথাবার্তা বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে। দেশের এই অবস’ায় এ ধরনের দায়িত্বহীন কথা বলার সময় এটি নয়।’
তিনি বলেন, ‘এখন রাজনীতি করার সময় নয়। এখন সময় হচ্ছে দলমত পথ নির্বিশেষে সবাই মিলে ঐক্যবদ্ধভাবে দেশ-জাতিকে রক্ষা করা। সবিনয়ে বিএনপির সবাইকে অনুরোধ জানাবো- ঐক্যবদ্ধভাবে জনগণের পাশে দাঁড়ান। কোনো পরামর্শ থাকলে অবশ্যই সরকারকে দেবেন।’ করোনাভাইরাস মোকাবিলায় তথ্য মন্ত্রণালয় পৃথক গুজব প্রতিরোধ সেল খুলছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমাদের মন্ত্রণালয়ে একটি গুজব প্রতিরোধ সেল আছে। তারপরও সচেতনতা বাড়ানোর জন্য আরও একটি সেল গঠন করতে যাচ্ছি। সে বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হবে। সেলে সকল সংস’ার পক্ষ থেকে প্রতিনিধি থাকবে। তথ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে তারা কাজ করবে। এই সেল করোনা প্রতিরোধে যে টাক্সফোর্স গঠন করা হয়েছে তাদের সঙ্গে সমন্বয় করে কাজ করবে।’ বিশ্ব স্বাস’্য সংস’া বাংলাদেশে লকডাউন করে দেওয়ার মতো কোনো পরামর্শ দেয়নি জানিয়ে হাছান মাহমুদ বলেন, বিশ্ব স্বাস’্য সংস’ার আবাসিক প্রতিনিধির বরাত দিয়ে যে সংবাদটি গত শনিবার প্রকাশিত হয়েছে, সে ব্যাপারে বিশ্ব স্বাস’্য সংস’ার পক্ষ থেকে বলা হয়েছে, তারা এ ধরনের পরামর্শ এ মুহূর্তে দেননি। ভবিষ্যতে কী হতে পারে, তারা তা নিয়ে আলোচনা করছেন। এ মুহূর্তে সব কিছু লকডাউন করে দেওয়ার মত পরামর্শ তাদের কাছ থেকে দেওয়া হয়নি বলে তারা জানিয়েছেন।

শর্টলিংকঃ