করোনা নিয়ে তথ্য গোপন নয় কিছু কৌশলগত বিষয় আছে /ওবায়দুল কাদের

সোনালী ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণের বিষয় নিয়ে সরকার তথ্য গোপন করছে না জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তবে কিছু কৌশলগত বিষয় আছে, সেই কৌশলগত বিষয় চায়নাকেও অবলম্বন করতে হয়েছে। সোমবার সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মানুষের ধারণা করোনা নিয়ে সরকার তথ্য গোপন করছে- এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, তথ্য গোপন করে তো আমি যুদ্ধ জেতার আগেই হেরে গেছি। তথ্য কেন গোপন করব। কিছু কিছু কৌশলগত বিষয় আছে, সেই কৌশলগত বিষয় চায়নাকেও অবলম্বন করতে হয়েছে। কাজেই কিছু বিষয় আছে সেগুলো প্রয়োজনে গোপন। যুদ্ধ জয়ের স্বার্থে কৌশল হিসেবে গোপন করাটাও প্রয়োজন হতে পারে। সেটা ভিন্ন ব্যাপার, কিন্তু বাস্তবতাকে অস্বীকার করে বা এড়িয়ে কিছু করা যাবে না। সরকারি হিসাবে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দু জন মারা গেছে। রোববার স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, দেশে নতুন করে করোনাভাইরাসে আরও তিনজন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ জনে। তবে এর মধ্যে পাঁচজন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।
মন্ত্রী বলেন, আমাদের এখানে সরকারি-বেসরকারি রাজনৈতিক দল, আমরা যারা দায়িত্বশীল আমাদের সবার আগে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে, আমাদের কথাবার্তাও আচরণে। এটা একটা সেনসিটিভ সময়, যুদ্ধ যুদ্ধ পরিস্থিতি, বৈশ্বিক যুদ্ধকে আমরা মোকাবিলা করছি। এ সময় দায়িত্বশীল ব্যক্তিদের দায়িত্বজ্ঞানহীন কথাবার্তা আচরণ যেকোনো পরিস্থিতি খারাপের দিকে নিয়ে যেতে পারে। তিনি বলেন, করোনা আমাদের অভিন্ন শত্রæ। অভিন্ন শত্রæকে মোকাবিলা করতে হবে। এ সময়ে রাজনৈতিক ইস্যু খোঁজার নামে অহেতুক অপ্রচার থেকে বিরত থাকা দরকার এবং বিরোধী দলের প্রতি আমরা আহŸান করব, অভিন্ন শত্রæ করোনা মোকাবিলায় আসুন আমরা ঐক্যবদ্ধভাবে লড়াই করি। বলা হচ্ছে সরকার করোনা মোকাবিলায় প্রস্তুত। কিন্তু দেখা যাচ্ছে চিকিৎসকদের নিরাপত্তায় পিপিই (পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট) নেই, পরীক্ষার কিট নেই- এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, নেই এই কথাটা বলা ঠিক নয়। ঘাটতি আছে। নেই এ কথা বলবেন না। আরও সংগ্রহ করার জন্য প্রয়োজনীয় জরুরি পদক্ষেপ নেয়া হয়েছে। সর্বাত্মক প্রস্তুতি চলছে। তিনি বলেন, আতঙ্কিত হওয়ার মতো পরিস্থিতি এখনও এখানে সৃষ্টি হয়নি। অহেতুক আতঙ্কিত হবে এমন ধরনের অপপ্রচার থেকে আমাদের বিরত থাকতে হবে। বিশেষ করে ফেসবুকে কিছু অপপ্রচার চলছে, এগুলো থেকে বিরত থাকতে হবে। সরকারের আন্তরিকতা, সদিচ্ছার কোনো অভাব নেই। মিটফোর্ড হাসপাতালের এক বিজ্ঞপ্তিতে বলা হয় ডাক্তার-নার্সদের জন্য মাস্কও নেই- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী বলেন, সেটা ভালো হয়েছে। যাদের যা নেই তারা সেটা জানাচ্ছে বলে সরবরাহে সুবিধা হচ্ছে। সত্যটা সবার স্বীকার করা উচিত।
চীনের উহান লকডাউন করে সফলতা পেয়েছে, আমাদের এখানে লকডাউন করা হচ্ছে না কেন- জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, যখন যে ব্যবস্থা নেয়া প্রয়োজন সেই ব্যবস্থা নেয়ার ব্যাপারে শেখ হাসিনার সরকার সচেতন। এ ব্যাপারে প্রস্তুত আছে। যখন যে সিদ্ধান্ত নিতে হবে, বিশেষজ্ঞদের সাথে এবং চিকিৎসকদের সাথে পরামর্শ করে অভিজ্ঞতার ভিত্তিতে সেই সিদ্ধান্ত নিতে সরকার একটুকু পিছপা হবে না। তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছে। আমাদের যারা বিভিন্ন জায়গায় দায়িত্বশীল পদে আছেন তারা যেন দায়িত্বশীল আচরণ করেন, দায়িত্বশীল কথাবার্তা বলেন। বিভিন্ন স্থানে বাস বন্ধ করে দেয়া হচ্ছে- এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আমি পরিবহন মালিকদের সঙ্গে আলাপ করে নেই। প্রয়োজনে করা হবে।

শর্টলিংকঃ