করোনায় ইরানি এমপির মৃত্যু

এফএনএস: প্রাণঘাতী নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানে একজন সংসদ সদস্য (এমপি) মারা গেছেন। শনিবার দেশটির সরকারি একটি সংবাদসংস’ার বরাত দিয়ে ইরানি ওই এমপির প্রাণহানির খবর দিয়েছে।
এতে বলা হয়েছে, দেশটিতে দ্র্বত গতিতে এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বৃদ্ধির সঙ্গে প্রাণহানিও বাড়ছে। শনিবার পর্যন্ত ইরানে অন্তত ৪৩ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। দেশটিতে শুক্রবার নতুন করে ২০৫ জনের শরীরে করোনার উপসি’তি নিশ্চিত হওয়ায় আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৫৯৩ জনে। এদিকে, শনিবার এক প্রতিবেদনে ইরানে এই ভাইরাসে সংক্রমিত হয়ে ২১০ জনের প্রাণহানির থকর দেয়া হয়েছে। ইরানের সরকারি সংবাদ সংস’া বলছে, গত ২১ ফেব্র্বয়ারি দেশটির নির্বাচনে আসতানা আশরাফি এলাকা এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন মোহাম্মদ আলী রমজানি দস্তক। ইরাক-ইরান যুদ্ধের সময় রাসায়নিক হামলায় আহত এই এমপি ইনফ্লুয়েঞ্জার লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। শুক্রবার তিনি চিকিৎসাধীন অবস’ায় মারা গেছেন। তবে দেশটিতে যে পাঁচজন এমপি করোনায় সংক্রমিত হয়েছেন তিনি তাদের একজন কিনা তা নিশ্চিত করেনি আইএসএনএ।
কিন’ রয়্যাল হলোওয়ে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইসলামিক অ্যান্ড ওয়েস্ট এশিয়ান স্টাডিজের গবেষণা সহযোগী ও সাংবাদিক আলী হাশেম বলেন, এমপি দস্তক কয়েকদিন আগে করোনাভাইরাসের পরীক্ষায় পজিটিভ শনাক্ত হন। দেশটির স্বাস’্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপোর বলেছেন, দুঃখজনকভাবে গত ২৪ ঘণ্টায় অন্তত ৯ জন করোনাভাইরাসে মারা গেছেন। বর্তমানে নিহতের সংখ্যা ৪৩। ইরানের স্বাস’্য বিভাগের বির্বদ্ধে করোনাভাইরাসে আক্রান্ত এবং প্রাণহানির সংখ্যা নিয়ে লুকোচুরির অভিযোগ উঠলেও শনিবার বিবিসি ফার্সি বলছে, দেশটিতে করোনায় প্রাণ গেছে ২১০ জনের। করোনাভাইরাস নিয়ে ইরান লুকোচুরি করছে উলেৱখ করে দেশটির নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে জাহানপোর বিবিসি ফার্সি বিভাগের বির্বদ্ধে করোনাভাইরাস নিয়ে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ এনেছেন। তিনি বলেছেন, হাজার হাজার মানুষের স্বাস’্য পরীক্ষার প্রস’তি নিচ্ছে ইরান। ভাইরাসের বিস্তার ঠেকাতে জনসমাগম ও ভ্রমণ এড়িয়ে চলতে নাগরিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। আগামীকাল মঙ্গলবার পর্যন্ত দেশটির সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। ইরানের একজন ডেপুটি ভাইস প্রেসিডেন্ট, ডেপুটি স্বাস’্যমন্ত্রী ও আরও পাঁচ সংসদ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। চীনের বাইরে এখন পর্যন্ত ইরানেই সর্বোচ্চ সংখ্যক মানুষের প্রাণহানি ঘটেছে। গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী এই করোনাভাইরাস এখন পর্যন্ত বিশ্বের ৫০টি দেশে ছড়িয়েছে। বিশ্ব স্বাস’্য সংস’া এই ভাইরাসের বিস্তারের ঘটনায় বৈশ্বিক স্বাসে’্যর জন্য জর্বরি অবস’া জারি করে মহামারির শঙ্কা প্রকাশ করেছে। চীনে এই ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ২ হাজার ৮৩৫ জন, শনাক্ত হয়েছেন ৭৯ হাজার ২৫১ জন। চীনের বাইরে বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ৪ হাজার ৪০০ জন। অ্যান্টার্কটিকা ছাড়া বিশ্বের সব মহাদেশেই ছড়িয়ে পড়া এই ভাইরাসে মারা গেছেন ৮৮ জন। এরমধ্যে শুধুমাত্র দক্ষিণ কোরিয়াতে করোনা সংক্রমিত হয়েছেন ৩ হাজার ১৫০ জন এবং মারা গেছেন ১৬ জন।

শর্টলিংকঃ