করোনায় আদিবাসীদের পাশে দাঁড়ানোর আহ্বান বাদশার

স্টাফ রিপোর্টার: রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, করোনা মোকাবেলায় সমন্বিতভাবে সকলকে এগিয়ে আসতে হবে। সেই সাথে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য সকলকে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

তিনি বলেন, যারা আদিবাসী তারা করোনা পরিস্থিতিতে নানা ধরনের প্রতিকূলতার মধ্য দিয়ে জীবন অতিবাহিত করছেন। তাদের ব্যাপারে আমাদের সমাজে যারা বিত্তশালী রয়েছেন তাদের এগিয়ে আসারও আহ্বান জানান।

কোভিড-১৯ অ্যাডভোকেসি অ্যান্ড রেসপন্স কর্মসূচির আওতায় লাইট হাউজের ভার্চ্যুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, রাজশাহীতে করোনার নমুনা পরীক্ষার জন্য দুটি রিয়েল টাইম পিসিআর ল্যাব রয়েছে। আরও একটি স্থাপনের কাজ চলছে। রাজশাহী সদরের দায়িত্বে থাকলেও জেলার অন্যান্য এলাকার সাধারণ মানুষের সাথে প্রতিনিয়ত যোগাযোগ রেখে চলেছেন বলে জানান।

করোনা মহামারীর সময় সকলকে ঐক্যবদ্ধ হয়ে সরকারি বিধি মেনে করোনা নিয়ন্ত্রণ ও মোকাবেলায় ভূমিকা রাখার জন্যও সকলকে আহ্বান জানান তিনি।

রাজশাহীতে করোনা পরিস্থিতি মোকাবেলায় জনপ্রতিনিধি, নির্বাচন কমিশন কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, কৃষি, সমাজসেবা, মহিলা বিষয়ক অধিদপ্তর, নাগরিক সমাজ ও গণমাধ্যম প্রতিনিধিদের নিয়ে জুম প্লাটফরমের মাধ্যমে উন্নয়ন সংগঠন লাইট হাউজের আয়োজনে দাতা সংস্থা ইউএসএইড, ইউকেএইড এর আর্থিক এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর কারিগরি সহযোগিতায় এই অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

অ্যাডভোকেসি সভায় প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজ যাদের জন্য, তারা আসলেই পাচ্ছে কিনা, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ভূমিকা, সামাজিক নিরাপত্তা বেস্টনীর জন্য করণীয়, স্বাস্থ্য বিভাগের সমন্বয়হীনতা উত্তরণের উপায়, করোনা ভাইরাস পরীক্ষায় ফি গরীবের জন্য বাধা কিনা, স্থানীয় সরকার, গণমাধ্যম এবং নাগরিক সমাজের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়।

সভায় লাইট হাউজ প্রধান নির্বাহী হারুন অর রশিদের সঞ্চালনায় দাতা সংস্থা ইউএসএইড এর সিভিল সোসাইটি অ্যাডভাইজার সুমনা বিনতে মাসুদ এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের ডেপুটি চীফ অব পার্টি সাহিদ হোসাইন এবং সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট সৈয়দ সুলতান চাঁদ শুভেচ্ছা জ্ঞাপন করেন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, রাবি প্রফেসর ড. ইলিয়াস হোসাইন, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম, রাজশাহী মেডিকেল কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ডা. বুলবুল হাসান, জেলা ত্রাণ ও পুর্ণবাসন কর্মকর্তা সালাহ উদ্দীন আল ওয়াদুদ, পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওলিউজ্জামান, বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিন রেজা, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক শবনম শিরিন, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক হাসিনা মমতাজ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামসুল হক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. চিন্ময় কান্তি দাস, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মামুন-উর রশিদ, বাসসের সিনিয়র প্রতিবেদক ড. আইনুল হক প্রমুখ।

সোনালী/এমই

শর্টলিংকঃ