করোনার টিকা সবার আগে বাংলাদেশকে দেবে চীন!

  • 964
    Shares
বাংলাদেশকে সবার আগে করোনার টিকা দেবে চীন!

অনলাইন ডেস্ক:

করোনাভাইরাসে টিকা আবিষ্কার করার সঙ্গে সঙ্গে বাংলাদেশকে অগ্রাধিকার ভিত্তিতে তা দেওয়ার জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক।

চীন থেকে কোভিড-১৯ রোগের সেবা দিতে দেশটির ১০ সদস্যের মেডিকেল টিম ১৫ দিনের সফর শেষে ফিরে যাওয়ার সময় সোমবার (২২ জুন) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক বিদায় অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, করোনাভাইরাসে টিকা আবিষ্কারে চীন সক্ষম হলে বন্ধু রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে অগ্রাধিকার দেবে। আমি এ জন্য চীনের রাষ্ট্রপতির কাছে বিশেষভাবে অনুরোধ করছি। চীনা মেডিকেল টিমটি ৮ জুন ঢাকায় আসে।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, এটি বিশ্বে একেবারে নতুন ভাইরাস। চীনারা এর সঙ্গে ভালোভাবেই লড়ছে। তাদের মেডিকেল টিমের অভিজ্ঞতা বিনিময় বাংলাদেশের জন্য পাথেয় হয়ে থাকবে।

চীন শুধু এই মেডিকেল টিম দিয়েই সহযোগিতা করেনি মেডিকেল সরঞ্জাম দিয়েও কোভিড-১৯ মোকাবিলায় সহায়তা করছে। তিনি বলেন, মাস্ক ও সামাজিক দূরত্ব পালন করা এ রোগ থেকে দূরে রাখার সর্বোত্তম পন্থা। এ মেডিকেল টিম যে রিপোর্ট দেবে তা আমাদের এ রোগ মোকাবিলায় কাজে দেবে।

এর আগে বিমানবন্দর চত্বরে চীনা মেডিকেল টিমকে সংবর্ধনা দেওয়া হয়। দলে চীনা বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স এবং প্রযুক্তিবিদরা ছিলেন। চীনা মেডিকেল টিম বাংলাদেশে দু’সপ্তাহ অবস্থানকালে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের পরিদর্শন করেন এবং মনোনীত হাসপাতাল, কোয়ারেন্টাইন সেন্টার ও পরীক্ষাকরণ কেন্দ্রগুলোতে নিয়ে কাজ করেছেন।

তারা করোনাভাইরাস মহামারী নিয়ে আলোচনা করেন এবং নিয়ন্ত্রণ ও চিকিৎসার জন্য নির্দেশনা ও প্রযুক্তিগত পরামর্শ দেন। চীনা মেডিকেল টিম দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন ও হাইনান প্রদেশের ১০ অভিজ্ঞ চিকিৎসক নিয়ে গঠিত। এ সফরে চীনা বিশেষজ্ঞরা বলেছেন, পরিকল্পিত ও বৈজ্ঞানিক পদ্ধতিতে লকডাউন জরুরি।

প্রসঙ্গত, চীনের পাঁচটি প্রতিষ্ঠান কোভিড-১৯ এর ভ্যাকসিন নিয়ে গবেষণা করছে। এর মধ্যে দুটি গবেষণা এগিয়ে রয়েছে। এর মধ্যে একটির দ্বিতীয় ধাপের ট্রায়াল শুরু হতে যাচ্ছে।

দেশটির গবেষকরা জানিয়েছেন, দ্রুতগতিতে ভ্যাকসিন তৈরির কাজ চলছে। এ লক্ষ্যে কারখানা স্থাপনের কাজ শুরু হয়েছে। তারা মনে করছেন, চলতি বছরের শেষ নাগাদ ভ্যাকসিন উৎপাদনে যেতে পারবেন।

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ