করোনাভাইরাস মোকাবিলার সামর্থ রয়েছে: প্রধানমন্ত্রী

সোনালী ডেস্ক: বিশ্বব্যাপী ছড়িয়ে যাওয়া করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে এবং বাংলাদেশের এই সমস্যা মোকাবেলার সামর্থ রয়েছে উল্লেখ করে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গতকাল রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথির ভাষণে তিনি একথা বলেন। সারা বিশ্বব্যাপী করোনাভাইরাসের সমস্যার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই করোনা ভাইরাসের কারণে অনেক দেশ এখন অর্থনৈতিক ভাবেও সমস্যার সম্মুখীন হচ্ছে। তিনি বলেন, আমরা কিন্তু সারাক্ষণ মনিটর করছি। কোথাও যদি কোন সমস্যা দেখা দেয়, যথাযথ ব্যবস্থা নিচ্ছি। ইনশাল্লাহ এই ধরনের সমস্যা মোকাবেলার যথেষ্ট সক্ষমতা আমাদের রয়েছে। করোনাভাইরাস থেকে বাঁচতে সবাইকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া নির্দেশনাগুলো মেনে চলার আহŸান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, স্বাস্থ্য সুরক্ষার নির্দেশনাগুলো সকলকে মেনে চলার অনুরোধ জানাচ্ছি।
শেখ হাসিনা বলেন, এই ক্ষেত্রে আমি বলবো সবাইকে পরিস্কার পরিচ্ছন্ন থাকতে। এছাড়া, কিভাবে চলতে হবে, কিভাবে কাজ করতে হবে সেজন্য প্রতিদিনই আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হচ্ছে। নারী দিবসের অনুষ্ঠানে সরকার প্রদত্ত সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে প্রতিটি ক্ষেত্রেই দেশের নারী সমাজ তাদের দক্ষতার প্রমাণ রাখতে সক্ষম হচ্ছেন বলে মন্তব্য করেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, আমরা প্রতিটি ক্ষেত্রে নারীদের জন্য সুযোগ সৃষ্টি করে দিচ্ছি, যাতে তারা এগিয়ে যেতে পারে। কাজেই তারা যেখানেই যাচ্ছে তাদের দক্ষতার দেখাচ্ছেন। ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ শীর্ষক এবারের নারী দিবসের প্রতিপাদ্য নিয়ে সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ইউএন উইমেনের এদেশীয় প্রতিনিধি এবং ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়ক শোকো ইশিকাওয়া অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন। মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার স্বাগত বক্তৃতা করেন।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ‘জয়িতা পদকে’ ভ‚ষিত সফল পাঁচজন নারীর হাতে সম্মাননা তুলে দেন।

শর্টলিংকঃ