করোনাভাইরাস প্রতিরোধে পদক্ষেপ নিতে সুপারিশ সংসদীয় কমিটির

সোনালী ডেস্ক: বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে এটি প্রতিরোধে অধিকতর পদক্ষেপ নেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির ওপরও গুরুত্বারোপ করেছে কমিটি। গতকাল বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সপ্তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
বৈঠক শেষে কমিটির সভাপতি আবুল কালাম আজাদ সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, অন্যান্য দেশের মতো বাংলাদেশে এখনও সেভাবে করোনাভাইরাস দেখা যায়নি। কিন্তু বাংলাদেশ একটি জনবহুল দেশ। তাই এটি ছড়িয়ে পরলে অনেকে আক্রান্ত হতে পারেন। এজন্য সংসদীয় কমিটি এ ব্যাপারে পদক্ষেপ নেয়ার সুপারিশ করেছে। পাশাপাশি জনসচেতনতা বাড়ানোর জন্য সুপারিশ করেছে তারা।
জানা যায়, বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ অন্যান্য বিমানবন্দরের উন্নয়নের জন্য গৃহীত প্রকল্পসমূহের বাস্তব অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। এ ছাড়া বৈঠকে কমিটির সদস্য সাবের হোসেন চৌধুরীর প্রস্তাবমতে সাংসারিক কর্মকাÐে নিয়োজিত নারী সমাজের অবদানকে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) অন্তর্ভুক্ত করার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। কালাম আজাদের সভাপতিত্বে কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম এ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), সাবের হোসেন চৌধুরী, হাফিজ আহমদ মজুমদার, মোরশেদ আলম, রওশন আরা মান্নান এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, আইএমইডির সচিব, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিবসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শর্টলিংকঃ