কঙ্গো বিমানবন্দরের নিরাপত্তায় বাংলাদেশ পুলিশের নারী শান্তিরক্ষীরা

অনলাইন ডেস্ক: আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআর কঙ্গো) মনুস্কো বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ পুলিশের নারী শান্তিরক্ষীরা। জাতিসংঘের শান্তিরক্ষা মিশন পরিচালিত এই বিমানবন্দরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি স্থাপনা।

বাংলাদেশ থেকে ৮ হাজার ৫০০ কিলোমিটার দূরের এই বিমানবন্দরের নিরাপত্তায় রয়েছেন ব্যানএফপিইউ-১, রোটেশন -১৪ এর শান্তিরক্ষী পুলিশ সদস্যরা।

এই রোটেশনের কমান্ডার মেরিনা আক্তার বলেন, ‘আমরা শুধু দেশের মাটিতেই নয়, বিদেশ বিভূঁইয়ে জাতিসংঘের পতাকাতলে অত্যন্ত মর্যাদার সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছি। কঙ্গোর এই বিমানবন্দরটির নিরাপত্তা নিশ্চিত করা নিশ্চয়ই আমাদের জন্য এক বিরাট চ্যালেঞ্জ। আমরা অত্যন্ত আশাবাদী বরাবরের মতই আমরা সফল হবো।’

মেরিনা আক্তার আরও বলেন, জাতিসংঘের ম্যান্ডেট মেনে আমরা নির্মোহভাবে কঙ্গোবাসীর জন্য কাজ করে চলেছি। বাংলাদেশ পুলিশের নারী শান্তিরক্ষীদের এই অভিযাত্রা কঙ্গোবাসীর মনে নুতন আশা জাগিয়েছে।’

বাংলাদেশ পুলিশের একমাত্র ফিমেল ফর্মড পুলিশ ইউনিটের (এফপিইউ) ১৮০ সদস্যের নারী কন্টিনজেন্ট কঙ্গো শান্তিরক্ষা মিশনে যোগ দিতে গত ১১ সেপ্টেম্বর শুক্রবার ভোরে ঢাকা ছেড়ে যায়। শুক্রবার রাতেই বিমানটি কঙ্গোর রাজধানী কিনশাসায় পৌঁছায়। ই কন্টিজেন্টের নেতৃত্বে রয়েছেন কমান্ডার মেরিনা আক্তার।

সোনালী/আরআর

শর্টলিংকঃ