এমপিও নীতিমালার পরিবর্তন আসছে

  • 31
    Shares

অনলাইন ডেস্ক: বেসরকারি স্কুল কলেজের সংশোধিত নতুন এমপিও নীতিমালা শিগগিরই প্রকাশ করা হবে। সোমবার এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভা শেষে শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা নিশ্চিত করেন। এ সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জানা যায়, সভায় ননএমপিও শিক্ষক নেতারা এমপিভুক্তিতে প্রতিষ্ঠানের শিক্ষার্থী সংখ্যা, পরীক্ষার্থী সংখ্যা ও পাসের হার কমানোর দাবি জানিয়েছেন। সভায় প্রতিষ্ঠান প্রধান নিয়োগের যোগ্যতা ও অভিজ্ঞতা নিয়েও আলোচনা অনুষ্ঠিত হয়।

২০১৮ সালে এমপিও নীতিমালা জারির আগে নিয়োগ প্রাপ্ত কয়েকজন প্রতিষ্ঠান প্রধান নীতিমালা জারির পরে অভিজ্ঞতায় পরিবর্তন আসায় এমপিওভুক্ত হতে পারছিলেন না। তাদের জটিলতা সমাধানে সিদ্ধান্ত হয়েছে সভায়। অনার্স-মাস্টার্স শিক্ষকদের নিয়েও আলোচনা হয়েছে। এছাড়া সভায় সংশোধিত এমপিও নীতিমালার খসড়ার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। নীতিমালার খসড়াটি প্রায় চূড়ান্ত হয়েছে সভায়।

এর আগে গত ১ সেপ্টেম্বর এমপিও নীতিমালা সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘শিক্ষার গুণগত মানোন্নয়ন ও শিক্ষক-কর্মচারীদের কল্যাণে যা কিছু প্রয়োজন তাই করে যাচ্ছে সরকার। এ কারণেই নীতিমালা সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে।’

 

সোনালী/এমই

শর্টলিংকঃ