উহান থেকে লকডাউন উঠছে

সোনালী ডেস্ক: দুই মাসেরও বেশি সময় বিচ্ছিন্ন থাকার পর চীনের উহান শহর থেকে লকডাউন তুলে নেয়া শুরু হয়েছে। বিশ্বজুড়ে মহামারির রূপ নেয়া নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের উৎসস্থল উহানে শনিবার কিছু মেট্রো সার্ভিস ফের চালু ও সীমান্ত খুলে দেয়া হয়েছে এবং পরিবারের সদস্যদের ফের একত্রিত হওয়ারও অনুমোদন দেয়া হয়েছে।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এসব পদক্ষেপের মাধ্যমে শহরটি স্বাভাবিক অবস্থায় ফিরে যাচ্ছে বলে আভাস মিলেছে।গত দুই মাসেরও বেশি সময় ধরে শহরটি দেশের অপরাপর অংশ থেকে বিচ্ছিন্ন ছিল। গত বছরের ডিসেম্বরের শেষ দিনে এই শহরটিতেই প্রথম নতুন একটি করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয় যা পরে নভেল করোনাভাইরাস নাম পায়। ভাইরাসটি শহরটির একটি সি-ফুড মার্কেট থেকে ছড়িয়েছে বলে ধারণা।
এরপর থেকে চীনের অন্যান্য প্রদেশে ছড়িয়ে এখন বিশ্বের ২০০টিরও বেশি দেশে ছড়িয়েছে নভেল করোনাভাইরাসের সংক্রমণ যা থেকে সৃষ্ট রোগকে কোভিড-১৯ বলা হচ্ছে। যার লক্ষণ সর্দি-কাশি, জ্বর ও শ্বাসকষ্ট।চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে ৫০ হাজারেরও বেশি লোক করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্ত হয়েছিলেন। পুরো হুবেই প্রদেশজুড়ে অন্তত তিন হাজার রোগীর মৃত্যু হয়।
স¤প্রতি এখানে আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। শুক্রবার প্রদেশটিতে নতুন করে ৫৪ জন আক্রান্ত হয়েছেন বলে শনিবার দেয়া প্রতিবেদনে জানা গেছে। প্রদেশটিতে আক্রান্তদের সবাই বিদেশ ফেরত। এর অর্থ এদিন স্থানীয়ভাবে কেউ ভাইরাসটিতে আক্রান্ত হননি।
লকাডাউন আংশিক তুলে নেয়ার পর উহান রেলস্টেশনে যাত্রীদের ভিড় দেখা গেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী লোকজন শহরটিতে প্রবেশ করতে পারবে, কিন্তু বের হতে পারবে না বলে বিবিসি জানিয়েছে।

শর্টলিংকঃ