- সোনালী সংবাদ - https://sonalisangbad.com -

উপজেলা পরিষদ কার্যকরের দাবি

স্থানীয় সরকার ব্যবস্থার ওপরই নির্ভর করে তৃণমূলের উন্নয়ন ও সুশাসন। স্থানীয় সরকারের গুরুত্বপূর্ণ ধাপ উপজেলা পরিষদ। সারাদেশে নির্বাচিত উপজেলা পরিষদ আছে। কিন্তু উপজেলা পরিষদ অকার্যকর, এমন অভিযোগ খোদ চেয়ারম্যানদের।

সম্প্রতি দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে রাজশাহীতেও সংবাদ সম্মেলন করে উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ আবারও উপজেলা পরিষদ কার্যকরের দাবি জানিয়েছেন। তাদের অভিযোগ, প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সদিচ্ছা থাকলেও কতিপয় কর্মকর্তার নেতিবাচক মনোভাবের কারণে উপজেলা পরিষদ কার্যকর হচ্ছে না।

ফলে প্রধানমন্ত্রীর উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশীদার হতে পারছে না স্থানীয় সরকারের জনপ্রতিনিধিরা। এতে করে সমন্বিত শাসন ও উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। ক্ষমতা কুক্ষিগত হয়ে পড়েছে ব্যক্তি বিশেষের হাতে।

উপজেলার কাজে উপজেলা পরিষদ চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয় না বলেও অভিযোগ উঠেছে। নির্বাচিত উপজেলা পরিষদের হাতে দায়িত্ব ও ক্ষমতা স্থানান্তরের দাবিও তুলেছেন তারা। এ ছাড়া যে উপজেলা পরিষদ কার্যকর হবে না সেটা বলা বাহুল্য।

এ কথা অস্বীকার করা যাবে না যে, স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী করতে স্থানীয় পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের হাতে দায়িত্ব ও ক্ষমতা দেয়া জরুরি। অন্যথায় গণতান্ত্রিক শাসনের ভিত্তি শক্তিশালী হবে না। গণতন্ত্রের সুফল থেকে বঞ্চিত থাকার ধারণা সৃষ্টি হবে তৃণমূলে। তাই উপজেলা পরিষদ কার্যকরের দাবি বাস্তবায়নের পথে বাধা দূর করা জরুরি হয়ে উঠেছে।

সোনালী/আরআর