ঈদুল আজহার শিক্ষা উদ্ভুত সঙ্কট মোকাবিলার শক্তি হোক

রাত পোহালেই ঈদুল আজহা। কোরবানির ঈদ। এবার ভিন্ন পরিস্থিতিতে পালিত হচ্ছে এই ঈদ। করোনা মহামারি ও বন্যা দুর্যোগের মধ্যে চিরাচরিত আয়োজন নেই। আনন্দও কম। হজও পালিত হয়েছে সীমিত পরিসরে। মাত্র ১০ হাজার হজযাত্রী এবারের হজে অংশ নিয়েছেন। করোনা মহামারিতে নিষেধাজ্ঞার কারণে সৌদি আরবের বাইরে থেকে কেউ হজে অংশগ্রহণ করতে পারেননি। দেশেও মসজিদের বাইরে হবে না ঈদের জামাত। এমন নিয়ন্ত্রিত ঈদ আসেনি এর আগে কখনও।

ঈদুল আজহার শিক্ষা হলো, আল্লাহর সান্নিধ্যলাভে ত্যাগ ও উৎসর্গ করতে বান্দার সদা প্রস্তুত থাকা। যে উদ্দেশ্যে হজরত ইবরাহিম (আ.) প্রিয় পুত্র ইসমাইল (আ.)কে কোরবানি দিতে উদ্যত হয়েছিলেন সেটা মুসলমান মাত্রেরই জানা। সেই কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হবার ঘটনা থেকেই বিশ্বের মুসলমানরা প্রতিবছর ঈদুল আজহার দিনে পশু কোরবানি দিয়ে থাকেন। প্রতীকী অর্থে পশু কোরবানি, প্রকৃতপক্ষে যা মানুষের সকল রিপু, কাম, ক্রোধ, লোভ হিংসা, পরনিন্দা, পরশ্রীকাতরতার মত ক্ষতিকর অভ্যাস ত্যাগ বা কোরবান করা, এটাই হলো ঈদুল আজহা বা কোরবানির ঈদের শিক্ষা।

পরিতাপের বিষয়, কোরবানির এই শিক্ষার প্রতিফলন বাস্তবজীবনে কমই দেখা যায়। সেখানে ভোগ-বিলাস, আত্মপ্রচার, আত্মম্ভরিতা, অপচয়ে মেতে ওঠাই প্রাধান্য পায়। এসবের বিরুদ্ধে দাঁড়িয়ে সবার সাথে সুখ-আনন্দ ভাগাভাগি করে জীবনকে মানবিক করার শিক্ষার কথা ভুলে যাই আমরা। ঈদের দিনে সম্ভবত এ বিষয় মনে করে আমরা আল্লাহর দরবারে ক্ষমা চাই। ঈদের জামাতে এক কাতারে দাঁড়িয়ে সব ভেদাভেদ ভুলে গিয়ে আল্লাহর বান্দা হিসেবে ভূমিকা রাখতে সচেষ্ট হই। সামর্থ অনুযায়ী পশু কোরবানি ও মাংস ভাগাভাগি করে ঈদের আনন্দও ভাগাভাগি করে নেই আমরা।

এবার করোনা মহামারি ও বন্যার কারণে জীবন ও জীবিকার সঙ্কটের মধ্যেই পালিত হচ্ছে ঈদ। যথাযথ সাবধানতার সাথে স্বাস্থ্যবিধি মেনেই ঈদের জামাত ও পশু কোরবানির কার্যক্রম সম্পন্ন করতে হবে। ঈদের আনন্দে মেতে উঠে আমরা যেন পরিস্থিতির ভয়াবহতা ভুলে না যাই। এ ধরনের সঙ্কটেই আল্লাহ বান্দার ঈমানের পরীক্ষা নেন। তাই পশু কোরবানির আগে আমাদের মনের পশুত্বকে কোরবানি দেয়া অপরিহার্য। একমাত্র তাহলেই আল্লাহর সান্নিধ্য লাভ সম্ভব হতে পারে।

কোরবানির শিক্ষা ধারণ করেই এই মহাসঙ্কটেও আমরা অসহায়দের পাশে দাঁড়িয়ে সমাজকে শান্তি, সাম্য ও মানবিকতায় ভরিয়ে তুলতে সচেষ্ট হতে পারি। ঈদুল আজহায় এভাবেই সবার জীবনে বয়ে আসুক অনাবিল সুখ আর শান্তির বারতা। আনন্দময় হয়ে উঠুক সারাদেশ। সবাইকে ঈদের প্রীতি ও শুভেচ্ছা।

সোনালী/এমই

শর্টলিংকঃ