ইউজিসির গণশুনানিতে যাচ্ছেন না রাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রশাসনের বিরুদ্ধে ওঠা বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগের তদন্তের জন্য আগামী ১৯ সেপ্টেম্বর বিশ্বদ্যিালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসির) ডাকা শুনানিতে অংশ নিচ্ছেন না উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। উপাচার্য নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক আব্দুস সোবহান বলেন, আমি ইতোমধ্যে চিঠি দিয়ে কর্তৃত্ববিহীন তদন্ত কমিটির তদন্ত বন্ধ করতে অনুরোধ করেছি। কারণ ইউজিসির তদন্ত কমিটি গঠন করার এখতিয়ারই নাই। কমিটি গঠনে কমিশনের যে অ্যাক্ট সেই অ্যাক্টে এই ক্ষমতা নাই। তাছাড়া তদন্ত কমিটি গঠন করতে হলে উপাচার্যের মর্যাদার একধাপ উপরের পদমর্যাদার সদস্যদের দিয়ে করতে হবে। যেহেতু ইউজিসির গঠিত তদন্ত কমিটিতে এর ব্যত্যয় ঘটেছে। সেখানে যাওয়ার প্রশ্নই আসে না।

প্রসঙ্গত, চলতি বছরের ৪ জানুয়ারি অনিয়ম ও দুর্নীতির বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে জমা দেয় শিক্ষকদের একটি অংশ।

অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয় ও শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশনায় ইউজিসি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটি ১৭ সেপ্টেম্বর অভিযোকারী শিক্ষক চারজনের প্রতিনিধি দলকে এবং ১৯ সেপ্টেম্বর উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো.জাকারিয়াকে শুনানির জন্য ডেকেছে।

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ