আশ্বাসেই যেন আটকে না থাকে পাড়া-মহল্লার রাস্তা ও ড্রেনের কাজ

  • 19
    Shares

রাজশাহী নগরীর প্রধান সড়কগুলোতে হাঁটলে উন্নয়নের বাতাসে বুক ভরে ওঠে। প্রশস্ত রাস্তা আর ঝা চকচকে বহুতল ভবনের অভাব নেই। রাতের আলো ঝলমল পরিবেশ মন ভরিয়ে দেয়। কিন্তু বেশিরভাগ মানুষের বসবাস যে পাড়া-মহল্লায় সেখানে উন্নয়নের ছোঁয়া কমই লেগেছে। প্রদীপের নিচে অন্ধকারের মতই সেখানে পাকা রাস্তা আর ড্রেনের অভাবে চরম দুর্ভোগে জর্জরিত মানুষ। গতকালের সোনালী সংবাদে নগরবাসীর এই দুর্ভোগ নিয়ে একটি অনুসন্ধানী রিপোর্ট ছাপা হয়েছে।

রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) নজরদারি না থাকায় পাড়া-মহল্লায় গড়ে উঠছে অপরিকল্পিত বাড়ি ঘর। ফলে হচ্ছে না পরিকল্পিত রাস্তা ও ড্রেন। বৃষ্টি হলেই জলাবদ্ধতায় দুর্ভোগ চরমে ওঠে। প্রশস্ত রাস্তার অভাবে রিকশাও ঢুকতে পারে না অনেক এলাকায়।

অথচ নগরীতে কোটি কোটি টাকা ব্যয়ে থ্রি-লেন, ফোর-লেন সড়কের উদ্বোধন হচ্ছে। হচ্ছে ফ্লাইওভার। কিন্তু পাড়া-মহল্লার পাকা রাস্তা ও ড্রেনের কাজ কেন হচ্ছে না সে প্রশ্নের জবাব জানে না কেউ। ১৬ নং ওয়ার্ডের মালদা কলোনীর পাশে সুজানগর, উত্তরপাড়া মথুরডাঙ্গা, কয়েরদাঁড়া এলাকায় ড্রেন ও রাস্তার টেন্ডার হওয়ার ৪ বছর পরও কাজে হাত দেয়া হয়নি। এমন দুঃখের কথা অনেক এলাকা থেকেই শোনা যায়।

নগরীর উন্নয়নের দায়িত্বে থাকা রাজশাহী সিটি কর্পোরেশনে (রাসিক) ক্ষমতার হাত বদল হলেও পাড়া-মহল্লার পরিস্থিতি বদলায় না। কখনও অর্থ সঙ্কট, কখনও করোনার কথা, আবার কখনও বা সরকার থেকে অর্থ ছাড়া না হওয়ার কথা বলা হলেও কাক্সিক্ষত কাজের দেখা মেলে না। ফলে নগরীর প্রান্তিক মানুষের জীবন বদলে যাবার স্বপ্ন অপূর্ণই থেকে যায়।

তবে এবার আশ্বাস পাওয়া গেছে। রাসিকের নির্বাহী প্রকৌশলী আগামী জানুয়ারি থেকে ওয়ার্ড পর্যায়ে পাড়া-মহল্লার রাস্তা ও ড্রেনের কাজ শুরুর কথা জানিয়েছেন। এখন কাজ শুরুর পূর্বের প্রক্রিয়াগত কাজ চলছে। আশা করি এবার আশ্বাসেই পাড়া-মহল্লার রাস্তা ও ড্রেনের কাজ আর আটকে থাকবে না।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ