আম চাষিদের জন্য সুখবর

  • 6
    Shares

করোনা সংক্রমণে সব কিছুরই লণ্ড ভণ্ড অবস্থা। শিল্প ও কৃষি বিপর্যয় এড়াতে নানা রকম পদক্ষেপ নেয়া হচ্ছে। এর মধ্যে আমের মতো মৌসুমি ফলের বাজারজাতকরণে দুশ্চিন্তায় ছিলেন আমচাষি ও ব্যবসায়ীরা। সে দুশ্চিন্তার অবসান হয়েছে। শুধু আম পরিবহনে ট্রেন চালুর সিদ্ধান্তে কিছুটা হলেও স্বস্তি ফিরে এসেছে আম রাজত্বে।

.ক’দিন আগে কৃষিমন্ত্রী এক ভিডিও কনফারেন্সে আম, লিচুসহ মৌসুমি ফল ও কৃষিপণ্য বাজারজাতকরণের বিষয়টা সুরাহা করেছেন। সে অনুযায়ী রেলমন্ত্রীর নির্দেশনায় পশ্চিমাঞ্চল রেলওয়ে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনে আম পরিবহনের ব্যবস্থা করেছে। ঢাকায় আম পরিবহনে কেজি প্রতি রাজশাহী থেকে এক টাকা ৩০ পয়সা আর চাঁপাইনবাবগঞ্জ থেকে দেড় টাকা খরচ পড়বে।

এতে করে খুশি আমচাষি ও সাধারণ ব্যবসায়ীরা। কারণ সড়ক পথে আম পরিবহনে ঝক্কি-ঝামেলা, হয়রানির শেষ থাকে না। তবে বড় ব্যবসায়ীরা সড়ক পথেই আগ্রহী। কারণ, তারা সরাসরি আমবাগান থেকে ট্রাকে করে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে আম নিয়ে যান। সব জায়গার সাথে সরাসরি ট্রেন যোগাযোগ না থাকায় তারা সড়ক পথে আম পরিবহনে সুযোগ-সুবিধা প্রত্যাশা করছেন।

এবার রাজশাহীর ১৭ হাজার ৬৮৬ হেক্টর জমির আম বাগানে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ১০ হাজার মেট্রিক টন। গত ১৫ মে থেকে আম পাড়ার নির্দেশনা রয়েছে। প্রথমে গুটি তারপর গোপালভোগ এবং পর্যায়ক্রমে অন্যান্য জাতের আম পাড়ার কথা। তবে নির্ধারিত সময় অনুযায়ী এবার আম পাড়া যাচ্ছে না পুষ্ট না হওয়ার কারণে। এদিকে ঘূর্ণিঝড় আম্ফানের কারণে আমের ক্ষতিও হয়েছে বেশ। এক টানা বৃষ্টিতে আবহাওয়া কিছুটা পাল্টে গেছে। এ সব কারণে ঈদের পরই শুরু হবে আম পাড়ার ধুম।

এ অবস্থায় আম চাষিদের জন্য সুখবর হচ্ছে প্রথমবারের মতো বিশেষ ব্যবস্থায় ট্রেনে আম পরিবহনের সিদ্ধান্ত। এর ফলে আম নিয়ে সৃষ্টি হওয়া দুশ্চিন্তা কমে আসবে নিঃসন্দেহে।

সোনালী/এমই

শর্টলিংকঃ