আমিরাতের ‘ঐতিহাসিক’ ইসরাইল সফর নিয়ে ক্ষুব্ধ ফিলিস্তিন

অনলাইন ডেস্ক:

প্রথম আরব দেশ হিসেবে ইহুদিবাদীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি ও আমিরাতের সরকারি প্রতিনিধি দলের ইসরাইল সফর নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ফিলিস্তিন।

আমিরাতি প্রতিনিধি দলের এ সফরের কঠোর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ফিলিস্তিনের কর্মকর্তারা। মঙ্গলবার প্রথমবারের মতো সংযুক্ত আরব আমিরাতের সরকারি প্রতিনিধি দল ইসরাইল সফরে করেন।  খবর ডয়চে ভেলের।

ফিলিস্তিনি মুক্তি সংস্থা বা পিএলওর নির্বাহী কমিটির সদস্য ওয়াসেল আবু ইউসুফ বলেন, আমিরাতের এই সফর লজ্জাজনক। এরপর ইসরাইল ফিলিস্তিনের আরো এলাকা দখলের চেষ্টা করবে।

কূটনৈতিকভাবে ইসরাইলের অবস্থান আরও শক্ত করে দেয়া হলো।  আমিরাতের সফরের কড়া নিন্দা করেছে হামাসও।  হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেছেন, পশ্চিম তীরে ইসরাইলের জোর আরো বাড়ল। ফিলিস্তিনের মানুষের উপর ইসরাইলের অত্যাচার এ বার নতুন মাত্রা পাবে।

মঙ্গলবার প্রথমবারের মতো সংযুক্ত আরব আমিরাতের সরকারি প্রতিনিধি দলের ইসরাইল সফরে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দু’দেশের মধ্যে ভিসামুক্ত ভ্রমণের ঘোষণা দেন।  এখন থেকে আমিরাতের নাগরিকরা ভিসা ছাড়াই ইহুদি রাষ্ট্রটিতে ভ্রমণ করতে পারবেন।

সোনালী সংবাদ/এইচ.এ

শর্টলিংকঃ