আন্তঃকলেজ কুইজ প্রতিযোগিতা বাংলা বিশারদ’র দ্বিতীয় আসর

স্টাফ রিপোর্টার: আনন্দ মুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে রাজশাহী কলেজ পরিসংখ্যান বিভাগ এবং স্ট্যাটিসটিক্যাল পাইওনিয়ার ক্লাব আয়োজিত বাংলা ভাষা সাহিত্য,বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ওপর আন্ত:কলেজ কুইজ প্রতিযোগিতা বাংলা বিশারদ-এর দ্বিতীয় আসর।
‘মুজিব বর্ষে সোনার বাংলায়, বাংলা বিশারদ হই সবাই’ এই প্রতিপাদ্যকে ধারণ করে ২১ শে ফেব্র্বয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা এই দিবসটিকে যথাযোগ্য উদযাপনের লৰ্যে গতকাল মঙ্গলবার সকালে রাজশাহী কলেজ মিলনায়তনে আয়োজন করা হয় এই কুইজ প্রতিযোগিতার।
রাজশাহী কলেজ পরিসংখ্যান বিভাগের স্ট্যাটিস্টিক্যাল পাইওনিয়ার ক্লাবের উদ্যোগে আয়োজিত বাংলা ভাষা ও সাহিত্য, বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতা ‘বাংলা বিশারদ-১৪২৬’- এর চূড়ান্ত প্রতিযোগিতায় মোট ৬২টি দল অংশগ্রহণ করে। ‘বাংলা বিশারদ’ প্রতিযোগিতার এটি দ্বিতীয় আয়োজন। এ প্রতিযোগিতার চূড়ান্ত দিনে চ্যাম্পিয়ন হয় রাজশাহী কলেজ উদ্ভিদবিজ্ঞান বিভাগ ও দ্বিতীয় স’ান অধিকার করে রাজশাহী কোর্ট কলেজ।
প্রথম আয়োজনে শুধু রাজশাহী কলেজের বিভিন্ন বিভাগের ২৪টি দল অংশগ্রহণ করলেও এবারের আয়োজনে রাজশাহী কলেজসহ নগরীর ৮টি কলেজের ৬২টি দল অংশগ্রহণ করে। নক-আউট পদ্ধতিতে অনুষ্ঠিত ৬২টি দল ১৬টি গ্র্বপে বিভক্ত হয়ে প্রতিযোগিতায় অবতীর্ণ হয় এবং প্রতি গ্র্বপ থেকে বিজয়ী হয়ে মোট ১৬টি দল সেমি-ফাইনালে উন্নীত হয়। সেমিফাইনালে ১৬টি দল ৪টি গ্র্বপে বিভক্ত হয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং প্রতি গ্র্বপের বিজয়ী দল ফাইনালে উন্নীত হয়। দলগুলো হচ্ছে; উদ্ভিদবিজ্ঞান বিভাগ (রাজশাহী কলেজ), অর্থনীতি বিভাগ (রাজশাহী কলেজ), রাজশাহী কোর্ট মহাবিদ্যালয় এবং রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজ।
চূড়ান্ত প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন রাজশাহী কলেজের অধ্যৰ প্রফেসর হবিবুর রহমান।
এ সময় উপসি’ত ছিলেন উপাধ্যৰ প্রফেসর আব্দুল খালেক, পরিসংখ্যান বিভাগীয় প্রধানসহ অন্যান্য বিভাগীয় প্রধানগণ, শিৰকম-লী ও বিভিন্ন কলেজের শিৰক-শিৰার্থীবৃন্দ।
রাজশাহী কলেজের পাশাপাশি নগরীর ৮টি কলেজের অংশগ্রহণে বাংলা বিশারদ-১৪২৬ (দ্বিতীয় আসর) পূর্ণতা পেয়েছে। পাশাপাশি ৮টি কলেজের শিৰক এবং শিৰার্থীদের মধ্যে এই প্রতিযোগিতার মাধ্যমে একটি সেতুবন্ধন তৈরি হয়। ভবিষ্যতে এই অনুষ্ঠানটি আরও বড় পরিসরে করার ঘোষণা দেয়া হয়। রাজশাহী কলেজের অধ্যৰ প্রফেসর হবিবুর রহমান এই প্রতিযোগিতাকে আগামীতে আরও বড় পরিসরে আয়োজনের সম্মতি জ্ঞাপন করেন।
অনুষ্ঠানের সভাপতি হিসেবে পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান এবং স্ট্যাটিস্টিক্যাল পাইওনিয়ার ক্লাবের প্রধান উপদেষ্টা তার বক্তব্যে এই অনুষ্ঠানের সার্বিক সাফল্যের জন্য কলেজ প্রশাসন, আয়োজক কমিটি এবং সহযোগী প্রতিষ্ঠান ওরাকল বিসিএস, রাজশাহী শাখাসহ সংশিৱষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

শর্টলিংকঃ