আইসিসির নতুন নিয়ম, অমর থাকবে রাজার রেকর্ড

অনলাইন ডেস্ক: বয়স নিয়ে নতুন নিয়ম ঘোষণা করলো বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আন্তর্জাতিক পর্যায়ে খেলার জন্য ক্রিকেটারদের একটি ন্যূনতম বয়স নির্ধারণ করে দেওয়া হয়েছে। ১৫ বছর না হলে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেবে না আইসিসি।

কোনো ক্রিকেটারের বয়স ১৫ না হলে তাকে আন্তর্জাতিক পর্যায়ের কোনো ক্রিকেটেই খেলানো যাবে না। শুধু জাতীয় দলের আন্তর্জাতিক ক্রিকেটই নয়, অনূর্ধ্ব-১৯ পর্যায়েও কোনো ক্রিকেটার দেশের প্রতিনিধিত্ব করতে পারবেন না যদি তার বয়স ১৫ বছরের কম হয়।

এক্ষেত্রে অমর হয়ে যাবে হাসান রাজার রেকর্ডটি। ১৪ বছর ২২৭ দিন বয়সে টেস্ট খেলে সর্বকনিষ্ঠ টেস্ট ক্রিকেটারের রেকর্ড পাকিস্তানের সাবেক এই ব্যাটসম্যানের। ১৯৯৬ সালে কোয়েটায় ওয়ানডে সিরিজ খেলতে নেমেছে পাকিস্তান ও জিম্বাবুয়ে। সবাইকে চমকে দিয়ে ১৪ বছর বয়সী একজনকে ওয়াসিম আকরাম, শহীদ আফ্রিদি, সাঈদ আনোয়ারদের সঙ্গে খেলতে নামিয়ে দিল পাকিস্তান।

সেই হাসান রাজা ব্যাট হাতে ১১ রান করলেও সে বল হাতে কিছু করার সুযোগ পায়নি সেদিন। কিন্তু বয়সের কারণে ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন পাকিস্তানের হাসান রাজা। রাজার আন্তর্জাতিক ক্যারিয়ার পরে শেষ হয়েছে ৭ টেস্ট ও ১৬ ওয়ানডেতে।

টি-টোয়েন্টিতে ১৫ বছরের কম বয়সে খেলেছেন আরও দুজন। গত মাসেই বলকান কাপে বুলগেরিয়ার বিপক্ষে রোমানিয়ার হয়ে ১৪ বছর ১৬ দিন বয়সে খেলেছেন মারিয়ান ঘেরাসিম। ছেলেদের ক্রিকেটে সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক ক্রিকেটার এখন তিনিই। এছাড়াও গত বছর এসিসি পশ্চিমাঞ্চল টি-টোয়েন্টিতে মালদ্বীপের বিপক্ষে কুয়েতের হয়ে ১৪ বছর ২১১ দিনে খেলেছেন মিত ভাবসার।

মেয়েদের ক্রিকেটে আছে কম বয়সে খেলার আরও বিস্ময়কর ঘটনা। ২০০০ সালে পাকিস্তানের সাজিদা শাহর টেস্ট অভিষেক হয়েছিল ১২ বছর ১৭৮ দিন বয়সে! তিনি ছাড়াও ১৫ বছরের কম বয়সে টেস্ট খেলেছেন ১ জন, ওয়ানডে খেলেছেন ৯ জন, টি-টোয়েন্টি খেলেছেন ৬২ জন!

এক বিবৃতিতে আইসিসি জানায়, এই নিয়ম পুরুষ ও নারী ক্রিকেট উভয় ক্ষেত্রেই আরোপিত হবে। সদস্য দেশগুলো অবশ্য বিশেষ ছাড় পেতে পারে, তবে সেই ছাড়ও দিতে হবে খোদ আইসিসিকে। কোনো বিশেষ পরিস্থিতির সৃষ্টি হলে সদস্য দেশকে আইসিসির কাছে আবেদন করতে হবে। উক্ত ক্রিকেটারের অভিজ্ঞতা ও মানসিক দিক বিবেচনা করা তাকে অনুমোদন দেওয়ার এখতিয়ার রাখবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

সোনালী/এমই

শর্টলিংকঃ