আইসিডিডিআরবি-গ্লোব বায়োটেক’র চুক্তি বাতিল

অনলাইন ডেস্ক: দেড় মাস আগে করোনার টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য আইসিডিডিআরবির সঙ্গে যে সমঝোতা চুক্তি (এমওইউ) হয়েছিলো তা বাতিল করা হয়েছে বলে জানিয়েছে গ্লোব বায়োটেক। মঙ্গলবার গ্লোব ফার্মাসিউটিক্যালস লিমিটেডের প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানে কোম্পানির চেয়ারম্যান মো. হারুনুর রশিদ এ ঘোষণা দেন।

এমওইউ বাতিল করার কারণ হিসেবে আইসিডিডিআরবির অনাগ্রহ এবং পরীক্ষা নিয়ে গুরুত্ব না দেওয়ার কথা তুলে ধরেছেন তিনি। তবে বিষয়টি নিয়ে আইসিডিডিআরবি কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

গ্লোব ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যন হারুনুর রশিদ বলেন, পরীক্ষামূলক প্রয়োগের জন্য প্রয়োজনীয় কার্যক্রম এগিয়ে নিতে গত তিন মাসে আইসিডিডিআরবির কোনো অগ্রগতি নেই। আমরা খুবই বিরক্ত এই বিষয়টি নিয়ে। এ কারণে গতকাল তাদের চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দিয়েছি।

গত ২৯ অগাস্ট টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য আইসিডিডিআরবির সঙ্গে কাজ শুরু করে গ্লোব বায়োটেক। দুই পক্ষের মধ্যে ২৪ সেপ্টেম্বর গোপনীয়তা চুক্তি (নন ডিসক্লোজার অ্যাগ্রিমেন্ট) এবং ১৪ অক্টোবর এমওইউ স্বাক্ষরিত হয়।

সারা বিশ্বে যেসব টিকা তৈরির কাজ হচ্ছে সেগুলো পর্যবেক্ষণ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ে আছে এমন ৪২টি টিকার একটি তালিকা এবং ক্লিনিক্যাল ট্রায়ালের আগের অবস্থায় (প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল) থাকা ১৫৬টি টিকার আরেকটি তালিকা রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। ওই তালিকায় বাংলাদেশের গ্লোব বায়োটেকের তিনটি টিকার নাম রয়েছে।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ