অফিসে ছাগল প্রবেশ, মা ও দুই ছেলেকে এসিল্যান্ডের কারাদণ্ড

  • 186
    Shares

মান্দা (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর মান্দা উপজেলার নুরুল্লাবাদ-কালিকাপুর ইউনিয়ন ভূমি অফিস চত্বরে ছাগল প্রবেশ করার অপরাধে ছাগল মালিক হাসিনা বানু ও তার দুই ছেলেকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত এর বিচারক সহকারী কমিশনার ভূমি।

সাজাপ্রাপ্তরা হলেন, উপজেলার নুরুল্লাবাদ ইউনিয়নের কালীগ্রাম গ্রামের তহিদুল ইসলামের স্ত্রী হাসিনা বানু (৪৫), তার দুই ছেলে সিফাত (২৫) ও সজীব (১৮)। এনিয়ে এলাকাজুড়ে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

এ ঘটনায় বুধবার সন্ধ্যায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এক মাস করে কারাদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরানুল হক। বৃহস্পতিবার সাজাপ্রাপ্তদের নওগাঁ জেলখানায় পাঠানো হয়।

স্থানীয়রা জানান, বুধবার দুপুরে ছাগলের জন্য পাতা কাটতে হাসিনা বানু ইউনিয়ন ভূমি অফিসে প্রবেশ করেন। এসময় তার সঙ্গে একটি ছাগলও ভূমি অফিস চত্বরে ঢুকে যায়। এনিয়ে ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা লতিফুর রহমান ওই গৃহবধূর সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন।

এক পর্যায়ে ভূমি উপসহকারী কর্মকর্তা লতিফুর রহমান ওই গৃহবধূকে ধাক্কা দিয়ে লাঞ্ছিত করে। এসময় গৃহবধূর হাতে থাকা ছাগলের দড়ি দিয়ে ভূমি কর্মকর্তাকে আঘাত করেন। মাকে লাঞ্ছিত করার সংবাদ পেয়ে দুই ছেলে সিফাত ও সজীব ভূমি অফিসে ছুটে আসলে দ্বিতীয় দফায় সেখানে বাকবিতণ্ডার ঘটনা ঘটে। এরপর হাসিনা বানু তার দুই ছেলেকে নিয়ে বাড়ি চলেন যান।

স্থানীয়রা আরও জানান, ভূমি অফিসের বাউন্ডারির সঙ্গে লাগানো সাজাপ্রাপ্ত হাসিনা বানুর স্বামী তহিদুল ইসলামের একটি চায়ের স্টল রয়েছে। ঘটনার দুই ঘণ্টা পর কৌশলে চায়ের অর্ডার দিয়ে তহিদুল ইসলামকে ভূমি অফিসে ডেকে নেওয়া হয়। এরপর তাকে জিম্মি করে স্ত্রী ও দুই ছেলেকে ভূমি অফিসে হাজির করতে বাধ্য করেন ভূমি অফিসের লোকজন। এসময় পুলিশ নিয়ে সেখানে হাজির হন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইমরানুল হক। পরে তাদের আটক করে উপজেলা ভূমি অফিসে নিয়ে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরানুল হক।

নুরুল্লাবাদ ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা লতিফুর রহমান জানান, অফিস চত্বরে ছাগল প্রবেশকে কেন্দ্র করে হাসিনা বানুর সঙ্গে বাকবিতণ্ডা হয়েছে। এর এক পর্যায়ে দুর থেকে ছাগল বাঁধার দড়ি দিয়ে তাকে দুইবার আঘাত করেন হাসিনা বানু। তবে ওই নারীর গায়ে হাত দেওয়ার অভিযোগটি অস্বীকার করেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক ব্যক্তি জানান, ছোট্ট একটা বিষয় নিয়ে এসি ল্যান্ড যে কাজটি করেছেন তা সঠিক হয়নি। বিষয়টি নিয়ে উনাকে আরও দায়িত্বশীল হওয়া উচিত ছিল।

এ প্রসঙ্গে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরানুল হক বলেন, ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তাকে লাঞ্ছিত করার অভিযোগে হাসিনা বানু এবং হুমকি দেওয়ার অভিযোগে সিফাত ও সজীবকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

সোনালী/এমই

শর্টলিংকঃ