অদ্ভুত পাঁচটি মানসিক রোগ, হার মানায় কল্পনাকেও!

  • 11
    Shares

অনলাইন ডেস্ক: বর্তমান যুগে শারীরিক অসুস্থতার সাথে সাথে যে সমস্যাটি প্রকট হয়ে উঠছে, তা হচ্ছে মানসিক অসুস্থতা। মানসিক রোগের সবচেয়ে কৌতূহলোদ্দীপক এবং একই সাথে ভয়ানক দিকটি হচ্ছে এর বিচিত্রতা। এমন কিছু অদ্ভুত মানসিক রোগ রয়েছে, যার কথা আমরা কল্পনাও করতে পারি না।

মনোডাক্তারদের ভাষায়, অদ্ভুত মানসিক রোগগুলোর মধ্যে একটি হলো, নিজেই নিজের দোষ খুঁজে বেড়ানো। চলুন জেনে নিই এমন কয়েকটি অদ্ভুত মানসিক রোগ সম্পর্কে-

১. কোয়াসিমোডো সিনড্রোম

এ রোগের আরেকটি নাম হলো বডি ডিসমরফিক ডিসঅর্ডার। এই রোগে আক্রান্ত ব্যক্তি নিজের ভেতরে কি কি দোষ আছে তা খুঁটিয়ে খুঁটিয়ে খুঁজে বের করে। শুধু কি তাই? নিজের শরীরে যদি কোনো খুঁত না থাকে, তাহলে মনে মনে সে কোনো খুঁত কল্পনা করে নেবে। যেমন স্বাভাবিক দাঁতের কোনো রোগী মনে করবে, আমার দাঁত মনে হয় উঁচু হয়ে গেছে। অর্থাৎ এই রোগে আক্রান্ত ব্যক্তি স্বাভাবিক থাকলেও নিজেকে অস্বাভাবিক মনে করে থাকে। এই ভাবনা তার ভেতর এমনই প্রকট আকার ধারণ করে যে, এক সময় সে বাইরে যাওয়া পুরোপুরি বন্ধ করে দেয়। নিজেকে অযোগ্য মনে করে এবং একপর্যায়ে সব ধরনের সম্পর্ক থেকে নিজেকে গুটিয়ে নেয়।

২. এরোটোম্যানিয়া

এই রোগে আক্রান্ত ব্যক্তি মনে করে, তার সঙ্গে পরিচিত এমন কেউ তার প্রেমে হাবুডুবু খাচ্ছে, যে সামাজিক মর্যাদায় তার চেয়ে উপরে। কল্পনায় ভাবতে থাকে- ওই মানুষটি নানাভাবে তাকে প্রেম নিবেদন করছে। যখন তার সঙ্গে মানুষটির দেখা হয়, সৌজন্যতাবশত কোনো কথা বললেও প্রেমের লক্ষণ মনে করে। এমন কি কখনো যদি মুখ ফুটে তাকে প্রেম নিবেদনও করে ফেলে, আর এর উত্তরে ওই মানুষটি না বলে দেয়, তবুও তিনি ভাবেন, এই না’র ভেতর হ্যাঁ লুকিয়ে আছে।

৩. ক্যাপগ্রেস ডেল্যুশন

এই রোগে আক্রান্ত ব্যক্তি নিজের অপরাধের জন্য অন্যকে দায়ী মনে করে। সে মনে করে, তার খুব কাছের বন্ধু তাকে দিয়ে এসব অপরাধ করাচ্ছে। এ ক্ষেত্রে সে, নিজের যমজকেও দায়ী মনে করে। কখনো কখনো এমনও হয়, দায়ী করার মত কাউকে না পেলে কাল্পনিক একটি চরিত্র দাঁড় করিয়ে নেয় এবং ভাবে ওই চরিত্রটি তাকে দিয়ে অপরাধ করাচ্ছে।

৪. ফ্রেগোলি ডেল্যুশন

এই রোগের আরেক নাম হলো ডেল্যুশন অব ডাবলস। অর্থাৎ এই রোগী মনে করে, তার চারপাশের মানুষ ছদ্মবেশে তাকে ফলো করছে। রোগী আরো মনে করে, মানুষ তাকে দিয়ে বিভিন্ন উদ্দেশ্য হাসিল করিয়ে নিতে চায়। আর এজন্য লোকজন তার আশেপাশে বিভিন্ন বেশে ঘুরাফেরা করে।

৫. প্যারাফ্রেনিয়া

এই রোগে আক্রান্ত ব্যক্তি নিজেকে জনপ্রিয় ব্যক্তি কল্পনা করতে থাকে। সে মনে করে, পৃথিবীতে তার মত বিখ্যাত কেউ নেই। মজার ব্যাপার হলো, নিজেকে বিখ্যাত ভাবতে গিয়ে সে এমন সব কাজের ক্রেডিট দাবি করে, যা সে কখনোই করেনি। যেমন সে ভাবে, অমুক জনপ্রিয় বইটি সে লিখেছে, কিংবা অমুক ছবির নায়ক সে ইত্যাদি। তবে এসব ভাবনা তার মনেই থাকে। বাইরে প্রকাশ করে কম।

সোনালী/এমই

শর্টলিংকঃ