রাজশাহীতে জেঁকে বসেছে শীত

২১/১২/২০১৫ ১:১০ পূর্বাহ্ণ০ commentsViews: 16

স্টাফ রিপোর্টার: রাজশাহী ও এর আশপাশের এলাকায় মৃদু শৈতপ্রবাহ চলছে। এর ফলে শীতের তীব্রতা বেড়ে গেছে।
রাজশাহী আবহাওয়া অফিস জানায়, গতকাল রোববার রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়। চলতি মওসুমে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা এটি। এর আগে গত বুধবার তাপমাত্রা ছিলো ৯ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। মূলত: ওইদিন থেকেই রাজশাহীতে বইছে মৃদু শৈতপ্রবাহ।
আবহাওয়া অফিসের সূত্র মতে, সর্বনিম্ন তাপমাত্রা ১০-এর নিচে নামলেই মৃদু শৈতপ্রবাহ বলা হয়ে থাকে।
এদিকে, উত্তর দিক থেকে বয়ে আসা হিমেল হাওয়া শীতের তিব্রতাকে বাড়িয়ে দিয়েছে। সেই সাথে রাতে পড়ছে কুয়াশা, যা অনেক বেলা পর্যন্ত অব্যাহত থাকছে। এই অবস’ায় শীতে যবুথবু অবস’া নিম্ন আয়ের মানুষের। কুয়াশা ও হিমেল হাওয়ার কারনে মানুষজন সকালে একান্ত প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন কম। নিম্ন আয়ের মানুষরা শীত উপেৰা করে বেরিয়ে পড়ছেন রোজগারের আশায়।
প্রতিকুল আবহাওয়ায় ভিড় বেড়েছে নগরীর গরম কাপড়ের দোকানগুলোতে। বিশেষ করে রাজশাহীর সাহেব বাজার, আরডিএ মার্কেট, হকার্স মার্কেট, নিউ মার্কেটসহ প্রতিতি মার্কেটে ভীড় পরিলৰিত হচ্ছে। ফুটপাতের গরম কাপড়ের দোকানগুলোতে দেখা গেছে উপচেপড়া ভিড়।
আবহাওয়ার এই পরিবর্তনে মানুষজন আক্রান্ত হচ্ছেন শীতজনিত নানা অসুখে। এই অসুখে বেশি আক্রান্ত হচ্ছেন বয়স্ক ও শিশুরা। হাসপাতাল গুলোতেও ভিড় বেড়েছে শীতজনিত রোগীর। চিকিৎসকরা এই সময় বয়স্ক ও শিশুদের সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন।
কৃষিবিদরা বলছেন, এই প্রতিকুল আবহাওয়া অব্যাহত থাকলে আলু আবাদ ও বোরোর বীজতলায় সমস্যা দেখা দিতে পারে। এজন্য তারা চাষিদেরকে নিকটস’ উপ সহকারী কৃষি কর্মকর্তাদের সাথে কথা বলে ব্যবস’া গ্রহনের পরামর্শ দিয়েছেন।

Tags:

Leave a Reply