মাইক্রো ক্রেডিট দারিদ্র্যকে লালন-পালন করে

08/12/2015 12:08 pm2 commentsViews: 31

PMO_265756195অনলাইন ডেস্ক: আর মাইক্রো ক্রেডিট নয় প্রকল্প গ্রহণ করতে হবে মাইক্রো ফাইন্যান্সে। মাইক্রো ক্রেডিট দারিদ্র্যকে লালন-পালন করে। মাইক্রো ক্রেডিটে মানুষ ঋণগ্রস্ত হয়ে পড়ে। আমি দেশের মানুষকে ঋণগ্রস্ত করতে চাই না।

মঙ্গলবার (০৮ ডিসেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। সভায় অংশ নেওয়া একটি দায়িত্বশীল সূত্র এ তথ্য জানিয়েছে।

সভায় প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষ সুদগ্রস্ত হোক এটি আমি চাই না। দেশের মানুষ সঞ্চয় করে স্বাবলম্বী হবে এটাই আমার লক্ষ্য।

একনেক সভায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এই বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমি ভবনে সোলার স্থাপনের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

‘বাকেরগঞ্জ-পাদ্রীশিবপুর-কাঁঠালতলী-সুবিদখালী-বরগুনা সড়ক প্রশস্তকরণ ও মজবুতকরণ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। দুর্ঘটনারোধে এসব সড়কের মাঝখানে ডিভাইডার দেওয়ার নির্দেশও দেন প্রধানমন্ত্রী’।

ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং উইথ ডাবল পাইপ লাইন প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে চার হাজার ৯৩৫ কোটি ৯৭ লাখ টাকা।

পশ্চিমাঞ্চলীয় গ্রিড নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্পের এক হাজার ৪২৩ কোটি ৯০ লাখ টাকা, চট্টগ্রাম, মংলা, আইসিডি কমলাপুর এবং বেনাপোল কাস্টমস হাউজের জন্য কন্টেইনার স্ক্যানার ক্রয় প্রকল্পের ১১৭ কোটি ৪৬ লাখ টাকা এবং বাকেরগঞ্জ-পাদ্রীশিবপুর-কাঠলতলি-সুবিদখালী-বরগুনা সড়ক প্রশস্তকরণ ও মজবুতকরণ প্রকল্পের ১৪৪ কোটি ১৯ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।

বরিশাল সিটি করপোরেশনের বিভিন্ন সড়ক প্রশস্তকরণসহ উন্নয়ন ও ব্রিজ কালভার্ট নির্মাণ প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়, এর ব্যয় ৮৩ কোটি ৮১ লাখ টাকা, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ব্যয় ২৮১ কোটি ৮৯ লাখ টাকা।

সারাদেশে বাস্তবায়নের জন্য স্কিলস ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রকল্পের ব্যয় ১৬২ কোটি ৬৯ লাখ টাকা, সমন্বিত কৃষি কর্মকাণ্ডের মাধ্যমে কুমিল্লা জেলার লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন প্রকল্পের ব্যয় ৫৩ কোটি টাকা।

এছাড়া সমবায়ের মাধ্যমে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর জীবনযাত্রার উন্নয়ন প্রকল্পটি ৩৬ কোটি ৬৪ লাখ টাকা এবং পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় মিশ্র ফল চাষ প্রকল্পটি ৩৬ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় অনুমোদিত ১০টি প্রকল্পের মোট ব্যয় ৭ হাজার ২৭৬ কোটি ৩৬ লাখ টাকা। সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান। সূত্র : বাংলানিউজ

Tags:

Leave a Reply