স্টাফ রিপোর্টার: ‘মানুষসহ সকল প্রাণের নিরাপদ স’ান হোক আমাদের গ্রাম’ এই শেৱাগানে গতকাল রোববার পবা উপজেলার বিলনেপাল পাড়া চাষী রহীম বখস একাডেমি মাঠে সহিংসতামুক্ত বহুত্ববাদী গ্রাম সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে বলা হয়, আমাদের প্রকৃতি, আমাদের সংস্কৃতি, আমাদের রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস’া, সমাজের বিভিন্ন পেশার মানুষ, সকল প্রাণ ও প্রকৃতির সমন্বয়ে সর্বোপরি সবকিছু নিয়েই আমাদের সকলের সংসার। প্রত্যেকে প্রত্যেকের উপর নির্ভরশীল। তাই প্রতিটি বৈচিত্র্যই সুরৰা আমাদের দায়িত্ব। সকল মত প্রথা আর ধর্মকেও শ্রদ্ধা করা দরকার আমাদের। প্রত্যেকের প্রতি প্রত্যেকের শ্রদ্ধা বাড়লে সহিংসতা কমবে। হিংসে বিদ্বেষ কমবে। আমাদের গ্রাম, সমাজ, দেশও এগিয়ে যাবে। সকল জাতিগত ও সাংস্কৃতিক বৈচিত্র্যকে শ্রদ্ধা করে একটি শ্রদ্ধাশীল সমাজ বির্নিমাণ করবো।
উক্ত সমাবেশে ধারনাপত্র পাঠ করেন বারসিক বরেন্দ্র অঞ্চলের সমন্বয়কারী শহিদুল ইসলাম। সমাবেশে সভাপতিত্ব করেন বিলনেপালপাড়া চাষী ক্লাবের সাধারণ সম্পাদক নুর্বল ইসলাম সিদ্দিকী। শপথবাক্য পাঠ করান গ্রামের বয়োজেষ্ঠ্য ব্যক্তি আব্দুল খালেক। সমাবেশে নিরাপদ সড়ক ও যোগাযোগ বিষয়ে সচেতনতামূলক নির্দেশনা পাঠ করেন বারসিক এর প্রোগ্রাম অফিসার জাহিদ আলী। সমাবেশ শেষে প্রত্যেকের হাতে একটি করে দেশীয় প্রজাতির গাছের চারা তুলে দেয়া হয়।
বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও বিলনেপাল পাড়া চাষী ক্লাবের যৌথ আয়োজনে উক্ত সমাবেশে গ্রামটির প্রতিটি পরিবার থেকে নানা শ্রেণি পেশার প্রায় ৫ শতাধিক মানুষ অংশগ্রহণ করেন।