স্টাফ রিপোর্টার: ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্যে দিয়ে রাজশাহীতে পবিত্র আশুরা পালিত হয়েছে। এ উপলৰে গত শুক্রবার সকালে বিভিন্ন ধর্মীয় সংগঠন নগরীর শিরোইল কলোনি, শহীদ কামার্বজ্জামান চত্বর, সাহেববাজার জিরোপয়েন্ট ও উপশহর এলাকা থেকে তাজিয়া মিছিল বের করে।
এতে শিয়া মুসলমানরা কারবালা প্রান্তরে ইমাম হোসেন (রা.) এর শাহাদাত বরণের ঘটনার স্মরণে ‘হাই হোসেন-হাই হোসেন’ বলে শোক মাতম করেন। আশুরার তাৎপর্য উলেৱখ করে নগরীর দরগা মসজিদে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন দরগা মসজিদের খতিব হাফেজ মাওলানা মোস্তাফিজুর রহমান।
এদিকে হজরত শাহ মখদুম (রহ:) দরগা মসজিদে বাদ জুম্মা মুসলিম উম্মার সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত এবং খিচুড়ি বিতরণ করা হয়। বাদ মাগরিব নগরীর বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এশার নামাজ আদায়ের পর দরগা শরীফসহ বিভিন্ন মসজিদে ধর্মপ্রাণ মুসলমানরা নামাজ, জিকির-আজগার এবং বিভিন্ন নফল ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাত্রী যাপন করেন।
এছাড়া দিনটি উপলৰে রাজশাহী সিটি করপোরেশনে প্রতিটি করবস্থানে আলোর বিশেষ ব্যবস্থা করে। পাশাপাশি রাজশাহীতে দিনটিতে বাড়তি নিরাপত্তার জন্য র‌্যাব ও পুলিশ আশুরার পবিত্রতা রৰায় ও সহিংস ঘটনা এড়াতে নগর জুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলে। তবে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।