ঢাকা | মার্চ ২৮, ২০২৪ - ১১:৪০ অপরাহ্ন

ব্যায়ামের পর ক্লান্তি কাটায় যেসব খাবার

  • আপডেট: Wednesday, April 13, 2022 - 11:32 am

অনলাইন ডেস্ক: ব্যস্ত জীবনযাত্রায় সুস্থ থাকতে ব্যায়ামের বিকল্প নেই। ব্যায়াম করলে শুধু শরীরই ভালো থাকে না, পাশাপাশি বাড়ে মাংসপেশি।  তবে ব্যায়াম করা যেমন জরুরি, ঠিক তেমনই প্রয়োজন হল ব্যায়ামের পর খাবার খাওয়া। এক্ষেত্রে ব্যায়ামের পর ঠিক মতো খাবার খেতে পারলে আরও দ্রুত মাংসপেশি তৈরি হয়।

ব্যায়াম করার পর শরীর কিছুটা ক্লান্ত হয়ে পড়ে।  এমন কিছু খাবার আছে যা খেলে ব্যায়ামের পর শরীর থেকে ক্লান্তি, অলসভাব, ব্যথা দূর হয়। এছাড়া ব্যায়াম করার পর ভালো খাবার খেলে শরীর সুগঠিতও হয়। যেমন-

​মিষ্টি আলু : ব্যায়াম করার পর খাবারের তালিকায় মিষ্টি আলু রাখতে পারেন। এই খাবারে খুব কম পরিমাণে ক্য়ালরি থাকে। পাশাপাশি মিষ্টি আলু খেলে ক্ষুধাও কমে যায়। একটি গবেষণায় দেখা গেছে, ওজন কমাতে চাইলে বা সুগার কমাতে চাইলে মিষ্টি আলু সিদ্ধ করে খাওয়া যেতে পারে। এক্ষেত্রে রান্না করা মিষ্টি আলু না খাওয়াই ভালো। কারণ এর থেকে সমস্যা বাড়তে পারে।

ওটস খান : ওটসে কমপ্লেক্স কার্ব থাকে। এই কমপ্লেক্স কার্ব শরীরের ক্লান্তি দূর করতে পারে। ওটসে ভালো পরিমাণে ভিটামিন ই থাকে। এছাড়া এই খাবারে অ্যান্টিঅক্সিডেন্ট, বিভিন্ন ফাইটোনিউট্রিয়েন্টেস রয়েছে। এই সব খাদ্য উপাদান ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। পাশাপাশি খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। চাইলে স্মুদির সঙ্গে মিশিয়ে নিয়েও খেতে পারেন ওটস।

​বাদাম
 : ব্যায়াম করার পর শরীরের ক্লান্তি দূর করতে পারে বাদাম। একটি গবেষণা বলছে, বাদাম দ্রুত স্বাস্থ্যের উন্নতি করতে পারে। বাদামে ফ্যাট, প্রোটিন, ডায়াটরি ফাইবার, ভিটামিন ও খনিজ রয়েছে। ব্যায়ামের পর আমন্ড, কাঠবাদাম, কাজুবাদাম খেতে পারেন।

শাক : ওয়ার্কআউট করার পর পালংশাক, ব্রকোলি সহ অন্যান্য মৌসুমি শাক খেতে পারেন। এই সব খাবারে ভালো পরিমাণে ভিটামিন সি, এ, ই এবং কে থাকে। পাশাপাশি খনিজের মধ্যে থাকে ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, পটাশিয়াম এবং অন্যান্য ফাইটোনিউট্রিয়েন্টস। ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের একটি গবেষণা জানাচ্ছে, শাক জাতীয় খাবার খেলে ওজম কমে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

​ফল : মৌসুমি ফলের কোনও বিকল্প নেই। তাই ব্যায়াম শেষ হলেই মৌসুমি ফল খান। এক্ষেত্রে আপেল, পেয়ারা, কলা, গাজর, টমেটো ইত্যাদি খাওয়া যেতে পারে। এই ধরনের খাবারে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। পাশাপাশি ভিটামিন ও খনিজও রয়েছে। এই ফল শরীরের ক্লান্তি দূর করার পাশাপাশি হৃৎপিণ্ডের সমস্যা দূর করতে পারে।

তবে মনে রাখবেন, ব্যায়াম করার পর ৪৫ মিনিট থেকে ২ ঘণ্টার মধ্যে খাবার না খেলে বিপাক ধীরে হয়ে যায়। এর ফলে দুর্বলতা ও ক্লান্তি গ্রাস করতে পারে।

সোনালী/জেআর