ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৭:৩১ পূর্বাহ্ন

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে জাসদের বিবৃতি

  • আপডেট: Wednesday, April 17, 2024 - 11:54 am

অনলাইন ডেস্ক: জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি বলেছেন, ১৯৭১ সালের ১০ এপ্রিল অস্থায়ী বাংলাদেশ সরকার গঠন এবং ১৭ এপ্রিল মুক্তিযুদ্ধের রাণাঙ্গনে মুজিবনগরে সেই সরকারের শপথ গ্রহণ মুক্তিযুদ্ধসহ বাংলাদেশের জাতীয় ইতিহাসের এক অনন্য মহান ঘটনা। ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে আজ মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা বলেন নেতারা।

বিবৃতিতে জাসদ নেতারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুপস্থিতিতে তাকে বাংলাদেশ সরকারের রাষ্ট্রপতি, জাতীয় নেতা অধ্যাপক সৈয়দ নজরুল ইসলামকে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি, জাতীয় নেতা তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী, জাতীয় নেতা এএইচএম কামারুজ্জামান, জাতীয় নেতা মনসুর আলীসহ নির্বাচিত গণপরিষদ সদস্যদের নিয়ে অস্থায়ী বাংলাদেশ সরকার গঠন, ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশের স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়ে প্রতিষ্ঠিত স্বাধীন রাষ্ট্রের ন্যায্যতা আন্তর্জাতিকভাবে সুপ্রতিষ্ঠিত করেছিল।

নেতারা বলেন, অস্থায়ী বাংলাদেশ সরকার পাকিস্তান হানাদার বাহিনীর দখল থেকে বাংলাদেশ মুক্ত করার লক্ষ্যে সংঘটিত মহান মুক্তিযুদ্ধকে রাজনৈতিক নেতৃত্বে পরিচালিত করে বিজয়ী করতে উচ্চ রাজনৈতিক প্রজ্ঞা ও রাজনৈতিক দক্ষতা প্রদর্শন করেছিলেন।

তারা বলেন, অস্থায়ী বাংলাদেশ সরকারের স্বাধীনতার ঘোষণাপত্রও বাংলাদেশ ও বিশ্বের রাজনীতি এবং স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক অনন্য ঘটনা। বাংলাদেশ ও আমেরিকা ছাড়া বিশ্বের আর কোনো দেশের লিখিত স্বাধীনতার ঘোষণা নাই।

তারা বলেন, স্বাধীনতার এই মহান ঘোষণাপত্রের ভিত্তিতেই স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণীত হয়েছিল।

জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক বিবৃতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় নেতা তাজউদ্দীন আহমদ, এএইচএম কামারুজ্জামান, অধ্যাপক সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন মনসুর আলীর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে স্বাধীনতার ঘোষণাপত্র ও সেই ঘোষণাপত্রের ভিত্তিতে প্রণীত স্বাধীন বাংলাদেশের সংবিধানের আলোকে গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ রাষ্ট্র ও সমাজ গড়ে তোলার সংগ্রাম অব্যাহত রাখার প্রত্যয় পুনর্ব্যক্ত করেন।

 

সোনালী/ সা