ঢাকা | এপ্রিল ২৬, ২০২৪ - ৭:৪১ অপরাহ্ন

রোজার আগেই আসছে অর্ধলক্ষ টন ভারতীয় পেঁয়াজ

  • আপডেট: Sunday, February 25, 2024 - 11:00 pm

অনলাইন ডেস্ক: পবিত্র রমজান মাসকে কেন্দ্র করে প্রতিবছরের মতো এবারও দেশের বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। এ সময় পেঁয়াজের চাহিদা অন্য যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি।

ফলে আসন্ন রমজানে পেঁয়াজের দাম আরও বাড়ার আশঙ্কা করছেন বাজার সংশ্লিষ্টরা। এ অবস্থায় বাজারে সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে রোজার আগেই ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানি করতে চায় সরকার।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, চলতি সপ্তাহেই ৫০ হাজার টন পেঁয়াজ আমদানি-রপ্তানি সংক্রান্ত অফিসিয়াল কাগজ পাওয়া যেতে পারে। অফিসিয়াল কাগজ পাওয়ার ৩ দিনের মধ্যে ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ আনতে চায় বাণিজ্য মন্ত্রণালয়। সেই হিসেবে মার্চের প্রথম সপ্তাহেই দেশের বাজারে মিলবে ভারতীয় পেঁয়াজ।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ভারতের পেঁয়াজ পাওয়া নিয়ে আমাদের মধ্যে কোনো প্রকার সন্দেহ নেই। আমরা সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছি। রোজার আগেই ভারত থেকে পেঁয়াজ আসবে। আশা করছি সব প্রক্রিয়া সম্পন্ন করে মার্চের প্রথম সপ্তাহেই ভারত থেকে পেঁয়াজ চলে আসবে।

এ বিষয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু গণমাধ্যমকে বলেন, ভারতের পেঁয়াজ বাংলাদেশে আসবে শতভাগ নিশ্চিত। দুই থেকে তিন দিনের মধ্যে ডকুমেন্টেশন শেষ হয়ে যাবে। রোজার আগেই ইনশাআল্লাহ আমরা ভারত থেকে পেঁয়াজ আনতে পারব।

এর আগে, গত বছরের ডিসেম্বরে ভারত অভ্যন্তরীণ সরবরাহ বাড়াতে এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। ভারতের এই নিষেধাজ্ঞার পর বাংলাদেশের বাজারে হু হু করে বাড়ে পেঁয়াজের দাম। পরে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী আহসানুল ইসলাম টিটু ভারতের বাণিজ্যমন্ত্রীকে এক লাখ টন চিনি ও ৫০ হাজার টন পেঁয়াজ সরবরাহের পদক্ষেপ নিতে অনুরোধ জানান।

সোনালী/জেআর