ঢাকা | এপ্রিল ২৫, ২০২৪ - ১০:৪৯ পূর্বাহ্ন

কিছু আসন শরিকদের ছেড়ে দেয়া হবে: ওবায়দুল কাদের

  • আপডেট: Tuesday, November 28, 2023 - 9:00 pm

সোনালী ডেস্ক: পরিস্থিতি পর্যবেক্ষণ করে আগামী ১৭ ডিসেম্বর মধ্যে শরিকদের সঙ্গে আসন ভাগাভাগির বিষয়টি সমন্বয় করবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান। ওবায়দুল কাদের বলেন, ৩০০ আসনেই আওয়ামী লীগের প্রার্থী থাকবে।

তবে সমঝোতা হলে জোটের শরিকদের কিছু আসন ছেড়ে দেয়া হবে। শরিক দলের মধ্যে আসন ভাগাভাগি বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ১৭ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন।

এর মধ্যে আমরা পর্যবেক্ষণ করবো, সমন্বয় করবো। যেখানে যা প্রয়োজন তা করবো। ১৭ তারিখের মধ্যে সবকিছু ফাইনালাইজড করা হবে।

নৌকা মনোনীত প্রার্থীর বিরুদ্ধে আওয়ামী লীগ নেতারাই স্বতন্ত্র প্রার্থী হলে বিশৃঙ্খলা হবে কিনা- এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, আমরা দেখছি কারা কারা (নির্বাচনে অংশ নিতে) চাইছে। আমাদের কৌশলগত সিদ্ধান্ত আছে, ১৭ তারিখ পর্যন্ত সময় আছে। এর ভেতরে আমরা পরিবর্তন, সংশোধন করতে পারবো। আমাদের কৌশলগত দিক থাকবে।

অপর এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপিকে নির্বাচনে আনার কৌশল আওয়ামী লীগের নেই। তারা আসলে স্বাগতম। তাদের দলের কেউ কেউ আসতে পারেন। কেউ কেউ মনোনয়নপত্র সংগ্রহ করছেন। ৩০ তারিখের পর সব ঠিক হয়ে যাবে।

সুষ্ঠু-অবাধ নির্বাচন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের মনোনীত প্রার্থী ও নেতাকর্মীদের নির্বাচনি আচরণবিধি মানার নির্দেশ দিয়েছেন। আমাদের টার্গেট হলো শান্তিপূর্ণ, অবাধ-সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন। তিনি বলেন, শান্তিপূর্ণ নির্বাচনের মাধ্যমে দেখিয়ে দিতে চাই আওয়ামী লীগ অবাধ-সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি রক্ষা করেছে।

রোববার বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয় থেকে দ্বাদশ জাতীয় সংসদীয় নির্বাচনে ২৯৮ আসনের জন্য প্রার্থীদের নাম ঘোষণা করে আওয়ামী লীগ। ২টি আসনে এখনো প্রার্থী ঘোষণা করেনি দলটি। এই আসন দুটো হলো কুষ্টিয়া-২ এবং নারায়ণগঞ্জ-৫।

সোনালী/জেআর