ঢাকা | মার্চ ২৯, ২০২৪ - ৩:০৪ পূর্বাহ্ন

কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে রাজশাহীতে বিশ্ব মেডিটেশন দিবস পালিত

  • আপডেট: Sunday, May 21, 2023 - 5:09 pm

স্টাফ রিপোর্টার: ২১ মে সূর্যের আলো ফোটার সাথে-সাথে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে রাজশাহীতে ৪টি ভেন্যুতে উদযাপিত হয়েছে বিশ্ব মেডিটেশন দিবস। এতে অংশ নেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। ২০২১ সাল থেকে বাংলাদেশে এই দিবস উদযাপন করছে।

দেশে মেডিটেশন চর্চার পথিকৃৎ কোয়ান্টাম ফাউন্ডেশন। এ বছর বিশ্ব মেডিটেশন দিবসের প্রতিপাদ্য ‘‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ। দেশ বিদেশের লাখো মানুষ এদিন অংশ নিয়েছেন কোয়ান্টামের নানামুখী সব আয়োজনে আর উচ্চারণ করেছেন প্রতিপাদ্যর এই বাণী।

কোয়ান্টাম ফাউন্ডেশনের মহাপরিচালক মা-জী নাহার আল বোখারীর ৫ মিনিটের একটি অডিও ও শুভেচ্ছা বাণীর মধ্য দিয়ে উদ্বোধন করা হয় বিশ্ব মেডিটেশন দিবসের সকালের অনুষ্ঠান।

এতে তিনি বলেন, শুদ্ধাচারী মানুষকে বলা হয় ভালো মানুষ। আর শুদ্ধাচারী হতে হলে আমাদের মানসিকভাবে স্থির হতে শিখতে হবে। এই স্থিরতা এনে দেবে মেডিটেশন বা ধ্যান। এরপর শুদ্ধাচার বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়।

তারপর কোয়ান্টাম ফাউন্ডেশনের চেয়ারম্যান গুরুজী শহীদ আল বোখারী মহাজাতকের কণ্ঠে ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ শিরোনামে একটি অডিও মেডিটেশনে অংশ নেন উপস্থিত অংশগ্রহণকারীরা।

সেখানে তিনি বলেন, শত শত গবেষণায় প্রমাণ হয়েছে ধ্যান মনকে স্থির করে, দেহকে শিথিল করে এবং ৭৫ ভাগ অসংক্রামক রোগ থেকে আমাদের রক্ষা করে। তাই আসুন আমরা ধ্যান চর্চায় আগ্রহী হই।

আমাদের দেশ ছিল ধ্যানের দেশ, ভালো মানুষের দেশ। ধ্যানী, সমমর্মী, সদালাপী, সামাজিক ও সৎ মানুষ ছিল আমাদের পূর্বপুরুষেরা ধ্যানের পথ ধরে আবারো আমরা হয়ে উঠতে পারি সৎ ও দক্ষ মানুষ। এই ভালো মানুষের সংখ্যা যত বাড়বে তত আমাদের দেশ ভালো দেশে পরিণত হয়ে স্বর্গভূমিতে রূপান্তরিত হবে।

সোনালী/জেআর