পবিত্র ঈদুল আযহা ও দুর্গাপূজাকে সামনে রেখে নিরাপত্তা বলয়ে মহানগরী

08/10/2013 12:37 am16 commentsViews: 294

# সাহেববাজারে যান পার্কিং, ইউ ও রাইট টার্ণ নিষেধ
# পটকা ফুটানো যাবে না
# মার্কেট এলাকায় ভারী যান প্রবেশ বন্ধ

তবিবুর রহমান মাসুমঃ আসন্ন পবিত্র ঈদুল আযহা ও দুর্গাপূজাকে সামনে রেখে রাজশাহী মহানগর পুলিশ নগরিতে নিশ্চ্রিদ্র নিরাপত্তা বলয় গড়ে তুলছে। এই লৰে নগরির গুর্বত্বপূর্ণ স’ানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হচ্ছে। নগরির প্রতিটি মার্কেট ও পূজা মন্ডপে পুলিশ মোতায়েন থাকবে। ঈদে ঘর ফেরত মানুষ যাতে নির্বিঘ্নে ঘরে ফিরে আসতে পারে তার জন্যে বাস টার্মিনাল, রেল স্টেশনসহ গুর্বত্বপূর্ণ স’ানে নেয়া হয়েছে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস’া। ছিনতাই রোধেও পদৰেপ গ্রহণ করা হয়েছে। পটকা ফুটানো এবং যানবাহন চলাচল ও গাড়ি পার্কিং-এ উপরও বিধি নিষেধ জারি করা হয়েছে।
রাজশাহী মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার সরদার তমিজউদ্দীন আহমেদ সোনালী সংবাদের এই প্রতিনিধিকে জানান, সামনে দু’টি বৃহৎ ধর্মীয় উৎসব রয়েছে। এক ঈদুল আযহা ও দুই শারদীয় দুর্গা উৎসব। মহানগরির মানুষ দুটি উৎসবই যাতে নির্বিঘ্নে ও শান্তিপূর্ণভাবে পালন করতে পারে তার জন্য সকল পদৰেপ গ্রহণ করা হয়েছে। মহানগরির গুর্বত্বপূর্ণ স’ানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। নগরির অতি গূর্বত্বপূর্ণ ১৪টি মন্ডপে ১১ জন, গূর্বত্বপূর্ণ ৩৮টি মন্ডপে ৯ জন এবং সাধারণ মন্ডপে ৬ জন করে পুলিশ সদস্য দায়িত্বে নিয়োজিত থাকবেন। এছাড়া র‌্যাব সদস্য এবং সাদা পোষাকে পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। এর বাইরেও নগরবাসির সার্বিক নিরাপত্তায় বেশকিছু বিধি-নিষেধও জারি করা হয়েছে। এটি কোন স্তরের নিরাপত্তা ব্যবস’া এমন প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার বলেন, আমরা এটিকে কোন স্তরে না ফেলে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস’া নিতে যা যা করনীয় তার সবগুলো পদৰেপই গ্রহণ করা হয়েছে। কোন স’ানে অপ্রীতিকর কোন ঘটনার খবর পাওয়া গেলে সাথে সাথে কঠোর হস্তে তা দমন করা হবে।
এদিকে, রাজশাহী মহানগর পলিশ এক আদেশে মুসলিম সমপ্রদায়ের দ্বিতীয় সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল আযহা উপলৰে আগামি ১৫ থেকে ১৭ অক্টোবর এবং হিন্দু সমপ্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলৰে আগামি ১০ থেকে ১৪ অক্টোবর মহানগর এলাকায় সকল প্রকার অস্ত্র, বিস্ফোরকদ্রব্য, পটকা,আতশবাজি বিক্রি, বহন, ব্যবহার ও ফুটানো নিষিদ্ধ করা হয়েছে। আইন অমান্যকারিদের বির্বদ্ধে কঠোর অইনানুগ ব্যবস’া গ্রহন করা হবে বলে ওই আদেশে বলা হয়েছে।
অপরদিকে, পবিত্র ঈদুল আযহা উপলৰে আগামি ১৫ থেকে ১৭ অক্টোবর রাজশাহী মহানগর এলাকায় নির্বিঘ্নে যান ও জনচলাচল করতে আদেশ জারি করেছেন। ওই আদেশে সাহেব বাজার জিরো পয়েন্ট থেকে মণিচত্বর মোড় পর্যন্ত ইউ টার্ণ ও রাইট টার্ণ নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া সাহেব বাজার জিরো পয়েন্ট থেকে মণিচত্বর পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে সব ধরণের যানবাহন পার্কিং। প্রয়োজনে ক্রেতা সাধারন জামাল সুপার মার্কেটের পূর্বদিকে এবং রাজশাহী কলেজের পশ্চিমদিকে গাড়ি পার্কিং করতে পারবেন। নিউমার্কেটে আগত গাড়িগুলো গোরহাঙ্গা গোরস’ানের পার্শ্বে পার্ক করতে পারবে।
এছাড়া, অপর এক আদেশে মার্কেট এলাকায় সকাল ৯ টা থেকে রাত ১০ টা পর্যন্ত ভারি যানবাহন প্রবেশ করতে পারবে না। ্‌সকল প্রকার হিউম্যান হিলার, ব্যাটারিচালিত অটোরিক্সা, টেম্পু ও সিএনজি কোন অবস’ায় যত্র তত্র যাত্রি উঠাতে পারবে না। মার্কেট এলাকা সংলগ্ন রাস্তায় কোন প্রকার হকার, ভ্যান ও রিক্সা দাঁড়াতে পারবে না। ঈদুল আযহা উপলৰে কোন রাস্তা এবং রাস্তার মোড়ে সভা-সমাবেশ করা যাবে না। রাসিক নিবন্ধনকৃত রিক্সা ব্যাতিত অন্য এলাকার রিক্সা, ভ্যান মহানগরীতে প্রবেশ করতে পারবে না বলে ওই আদেশে বলা হয়েছে।

16 Comments

Leave a Reply