কাজী নাজমুল ইসলাম: ৭ থেকে ২৮ অক্টোবর মা ইলিশ সংরৰণের সময় ইলিশ ধরায় বিরত থাকা রাজশাহীর পদ্মাপাড়ের বিভিন্ন উপজেলার ১৮শ জেলে পরিবারকে বিশেষ ভিজিএফ খাদ্যশস্য দেয়া হচ্ছে। এই কর্মসূচির আওতায় প্রত্যেককে ২০ কেজি করে চাল দেয়া হচ্ছে।
সংশিৱষ্ট সূত্রে জানা গেছে, মা ইলিশ সংরৰণ অভিযান সফল করতে সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে। এই সময় ইলিশ ধরা বন্ধ রাখা জেলে পরিবারগুলোকে বিশেষ ভিজিএফ খাদ্যশস্য দেয়া হচ্ছে। এর আওতায় রাজশাহীর পদ্মাপাড়ের বিভিন্ন উপজেলার ১৮শ জেলে পরিবার প্রত্যেকে ২০ কেজি করে চাল পাচ্ছে। এরমধ্যে রয়েছে গোদাগাড়ী উপজেলার ৫৭৯, পবার ৪৯৩, রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার ১৩৮, চারঘাটের ২৭৯ এবং বাঘা উপজেলার পদ্মাপাড়ের ৩১১ জেলে পরিবার।
জেলা ত্রাণ কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, ইলিশ আহরণে বিরত থাকা রাজশাহীর পদ্মাপাড়ের বিভিন্ন উপজেলার ১৮শ জেলে পরিবারের জন্য বিশেষ ভিজিএফ হিসেবে ৩৬ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়া হয়েছে। এর আওতায় প্রতি পরিবার ২০ কেজি করে চাল পাবে।
জেলা মৎস্য কর্মকর্তা শামসুল আলম শাহ্‌ বলেন, এই কর্মসূচির আওতায় রাজশাহীর পদ্মাপাড়ের জেলে পরিবারগুলোর মধ্যে ভিজিএফ চাল বিতরণ করা শুর্ব হয়েছে। গত সোমবার বাঘা উপজেলার জেলেদের মাঝে বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে অন্য উপজেলার জেলেদের মাঝেও বিতরণ করা হবে। এছাড়া মা ইলিশ সংরৰণে র‌্যাব, বিজিবি ও পুলিশ সদস্যদের সহায়তায় পদ্মায় অভিযান অব্যাহত রয়েছে।