ঢাকা | মার্চ ২৯, ২০২৪ - ৫:২৪ অপরাহ্ন

বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বয়স বিবেচ্য বিষয় হওয়া উচিত নয়

  • আপডেট: Friday, November 4, 2022 - 8:41 pm

 

অনলাইন ডেস্ক: বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে বয়স বিবেচ্য বিষয় হওয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে পদার্থবিজ্ঞান বিভাগের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। এসময় সব বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার আহ্বান জানায় শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, ভর্তি পরীক্ষায় পাঁচ-সাতটি বিশ্ববিদ্যালয় ছাড়া দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে এসেছে। শিক্ষার্থী ও অভিভাবকদের অর্থ সাশ্রয়, তাদের ভোগান্তি কমাতে এটি প্রয়োজন।

তিনি আরও বলেন, আমরা পাশ্চাত্যের বিভিন্ন দেশের দিকে তাকিয়ে থাকি। আমাদের এখান থেকে পাস করে ভালো মেধাবীরা সেসব দেশে পড়তে যান, গবেষণা করতে যান, শিক্ষকতা করতে যান। ওইসব দেশে একটি মাত্র পরীক্ষা দিয়ে হার্ভার্ড, এমআইটিতে (ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি) ভর্তি হওয়া যায়। তাহলে কেন আমাদের দেশে একটি পরীক্ষা দিয়ে সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া যাবে না?

মন্ত্রী বলেন, আমরা বলছি শিক্ষা হবে এখন জীবনমুখী। পাবলিক বিশ্ববিদ্যালয় দেশের জনগণের টাকায় চলে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে প্রতিবন্ধকতার দেওয়ালগুলো তুলে দিতে হবে। যেকোনো বয়সে, যেকোনো মানুষের শিক্ষার অধিকার আছে। তিনি কিন্তু পরীক্ষা দিয়েই তার যোগ্যতার স্বাক্ষর রেখেই এখানে পড়তে আসবেন। তার বয়স কুড়ি না পঞ্চাশ সেটিতো বিবেচ্য বিষয় হওয়া উচিত নয়।

বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং প্রসঙ্গে তিনি বলেন, অনেকে বলেন আমাদের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্ব র্যাংকিংয়ে এত পিছিয়ে আছে কেন? আবার কেউ কেউ বলেন আমরা র্যাংকিংয়ের ধার ধারি না। এর কোনোটাই বোধ হয় সঠিক অ্যাপ্রোচ নয়। আমাদের র্যাংকিংয়ে বোধহয় সেখানেও যাওয়া উচিত।