স্টাফ রিপোর্টার: ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৮’ এর উদ্বোধন হচ্ছে আজ রোববার। এবার ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ’-এর মূল প্রতিপাদ্য হচ্ছে – ‘গড়তে শিশুর ভবিষ্যৎ, স্কুল হবে নিরাপদ।’ বাংলাদেশে প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার এ দিবসটি পালন করা হয়। এই দিবসের মধ্যদিয়ে শুর্ব হয় শিশু অধিকার সপ্তাহ।
এবার এ উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ শিশু একাডেমি ৭ থেকে ১৩ অক্টোবর বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। দিবস ও সপ্তাহটি উপলক্ষে জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হচ্ছে। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি রোববার সকাল ১০টায় শিশু একাডেমি মিলনায়তনে বিশ্ব শিশু দিবসের কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এছাড়া ৯ অক্টোবর সকাল ১০ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হল খেলার মাঠে পথ শিশু সমাবেশ, বিভিন্ন প্রতিযোগিতা ও খেলাধূলার উদ্বোধন। শিশু একাডেমিতে পথ শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এদিন দুপুর ১২টায় জাতীয় প্রেস ক্লাবে বাল্যবিবাহ প্রতিরোধ দিবস উপলক্ষে মানব বন্ধনেরও আয়োজন করা হয়েছে।
১০ অক্টোবর সকাল ৯টায় জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে র‌্যালী বের করা হবে। কন্যাশিশু দিবসের প্রতিপাদ্য বিষয়- ‘থাকলে কন্যা সুরক্ষিত, দেশ হবে আলোকিত।’
তাছাড়া, প্রতিদিন বিকাল ৩টায় শিশু একাডেমি মিলনায়তনে ‘আমার কথা শুন’ শিরোনোমে একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে। সেখানে শিশুরা বলবে বড়রা শুনবে। এ ছাড়া প্রতিদিন বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে শিশুদের খেলনা মেলা চলবে।